recent posts

বেস্ট রিং লাইট রিভিউ । বিডি শপ এর রিং লাইট সম্পর্কে পার্সোনাল রিভিউ

ভিডিও রেকর্ড করার জন্য লাইটিং সেট আপ এর গুরুত্ব কখনো শেষ হয়নি এবং অদূর ভবিষ্যতে কখনো শেষ হবে বলে আশা করা যায় না । যারা প্রফেশনাল মানের ভিডিও গান তারা সবসময় লাইটিং সেটাপকে গুরুত্ব দিয়ে থাকেন।  সাধারণত সানলাইটে কাজ করলে তেমন একটা লাইট এর প্রয়োজন হয় না। কিন্তু ইন্ডোরে কাজ করার জন্য লাইটিং সেট আপ এর বিকল্প কিছু নেই। প্রফেশনাল ভিডিওগ্রাফার এর পাশাপাশি বর্তমানে বাংলাদেশে প্রচুর ইউটিউবার রয়েছেন।  প্রত্যেকটি ইউটিউব এর কাছে লাইটিং সেট আপ এর গুরুত্ব অপরিসীম। কেননা প্রত্যেক জন ইউটিউবার সব সময় চেষ্টা করেন ভালো মানের কনটেন্ট তৈরি করার জন্য।  আর ভালো মানের লাইটিং সেটাপ সব সময় পারে একটি ভালো কনটেন্ট উপহার দিতে। আজকে আমরা বাংলাদেশে প্রচলিত ইউটিউবার দের কাছে বেশ জনপ্রিয় একটি লাইটিং সেট আপ নিয়ে কথা বলবো।

আপনি যদি একজন ইউটিউবার হয়ে থাকেন এবং নিয়মিত কনটেন্ট আপলোড  দেন।  তাহলে নিশ্চয়ই আপনি বুঝতে পারছেন লাইটিং সেট আপ এর গুরুত্ব কত বেশি।  বিশেষ করে যারা নতুন তারা সব সময় একই লাইটিং সেট আপের জন্য অধীর আগ্রহী থাকেন।  বাংলাদেশের যত ধরনের লাইটিং সেটাপ রয়েছে তার মধ্যে সবচেয়ে কম খরচে আপনি যে লাইটিং সেটাপ গ্রহণ করতে পারেন সেটি হচ্ছে রিং লাইট। রিং লেটার নিয়ে বাংলাদেশের বিভিন্ন জায়গায় কিনতে পারবেন যেমন: ঢাকার বসুন্ধরা শপিং কমপ্লেক্স নয়া পল্টন বায়তুল মোকাররম ইত্যাদি। তবে আপনি চাইলে অনলাইন থেকেও লাইট নিতে পারেন । বাংলাদেশ bdshop.com একটি ভালো মানের রিং লাইট বিক্রি করে যে লাইটটা অলরেডি বাংলাদেশের অনেক ইউটিউবার ব্যবহার করছে। আজকে আমরা সেইলিং লাইট সম্পর্কে বিস্তারিত তথ্য জানবো ।

কি রয়েছে এই লাইটে ?

ইট ইজ ZOMEi ব্র্যান্ডের একটি রিং লাইট।  এটি নতুন ইউটিউবারদের জন্য মানসম্মত একটি রিং লাইট ।এই রিং লাইট এর সঙ্গে অনেক প্রয়োজনীয় জিনিসপত্র থাকবে।  মেয়েটিকে দাড় করানোর জন্য রয়েছে বেশ শক্তপোক্ত বড়োসড়ো একটি স্ট্যান্ড । ব্যক্তিগতভাবে আমি এটি ব্যবহার করি এবং আমার কাছে মনে হয় এই লাইভ টি সত্যিকার অর্থে খুবই মজবুত একটি লাইট। বহন করার জন্য রয়েছে আকর্ষণীয় একটি ব্যাগ। এছাড়াও এটির সঙ্গে আপনি পাবেন একটি অ্যাডাপ্টর যেটার মাধ্যমে আমরা রিং লাইট থেকে বিদ্যুৎ লাইনের সাথে সংযুক্ত করতে পারব। আপনি যদি মোবাইল ফোন দিয়ে রেকর্ড করতে চান তবে এটাতে রয়েছে একটি মোবাইল ফোন হোল্ডার।  যেটির মাধ্যমে খুব সহজে মোবাইল ফোনের মাধ্যমে রেকর্ড করা যাবে।  অর্থাৎ ফোল্ডারের মধ্যে মোবাইলটা কে এডজাস্ট করে অথবা আটকে রেখে মোবাইল এর মাধ্যমে রেকর্ড করতে পারব।

এটি একটি 18 ইঞ্চি পরিমাপের রিং লাইট। এছাড়াও এটি একটি ফুল এলইডি রিং লাইট। পঞ্চাশ ওয়াট বৈদ্যুতিক ধারণক্ষমতা সম্বলিত এই লাইট। এর সঙ্গে যে স্ট্যান্ড রয়েছে সেটি একটি অ্যালুমিনিয়ামের স্ট্যান্ড। ফলে এটি বেশ শক্তপোক্ত মজবুত একটি স্ট্যান্ড।

কি এমন সুবিধা রয়েছে এই লাইটে?

আমরা সচরাচর যে সকল লাইট এর সাথে পরিচিত সেগুলোতে কালার ভেরিয়েশন করা যায় না।  অর্থাৎ আপনি চাইলে লাইটের মাধ্যমে আপনার চেহারা কে হলুদ, লাল, সাদা করতে পারবেন না।  কিন্তু এই লাইটের মাধ্যমে আমরা কন্ট্রাস্ট কম-বেশি করতে পারি অর্থাৎ আমরা আমাদের চেহারার রং এর পরিবর্তন করতে পারি।  যেটি এই লাইটের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। আমরা বাজার থেকে যত ধরনের লাইটিং সেট আপ কিনতে পাই তার মধ্যে এটি হচ্ছে সবচেয়ে কম ব্যয়বহুল। ভিডিও রেকর্ড করার সময় মাঝেমধ্যে আলো কমিয়ে অথবা বাড়িয়ে কোয়ালিটি মেইনটেইন করা হয়।  যা আমরা সাধারণভাবে যেকোনো লাইটে করতে পারি না।  কিন্তু এই রিং লাইট এর রয়েছে ভলিয়ম সিস্টেম রয়েছে যেটার মাধ্যমে আপনি অনায়াসে আলো বাড়াতে-কমাতে পারবেন এছাড়াও কন্ট্রাস্ট বাড়ানো-কমানোও যায়। সফট লাইট এর মাধ্যমে ভিডিও রেকর্ড করলে সেটির কোয়ালিটি অনেক ভালো হয়।  অনেক সময় যারা রান্না বিষয়ক ইউটিউব চ্যানেল পরিচালনা করেন তাদেরকে টেবিলের ওপর থেকে লাইট এবং ক্যামেরা দুটোই সেট করতে হয়।  এছাড়াও প্রোডাক্ট রিভিউ টাইপের ভিডিও করার জন্য অনেক ক্ষেত্রে উপর থেকে লাইট ক্যামেরা ধরতে হয়।  আপনি এই লাইটটির মাধ্যমে খুব সুন্দর করে উপর থেকে আলো দিতে পারবেন।

এ ছাড়াও বাজারে যে সকল লাইটিং সেট পাওয়া যায় সেগুলো ঘরে রাখতে চাইলে প্রচুর জায়গার প্রয়োজন হয়।  কিন্তু এই লাইটটি রাখার জন্য তেমন একটা জায়গার প্রয়োজন হয় না। যত জায়গার প্রয়োজন হয় না সে তো আমরা এই লাইটটি ঘরের যে কোন এক কোনায় রেখে দিতে পারব ফলে ঘরের ভেতর চলাফেরা করতেও তেমন একটা সমস্যা হবে না। এছাড়াও এই লাইটটি সঙ্গে যে স্ট্যান্ড রয়েছে সেটাকে আমরা চাইলে ট্রাইপড হিসেবেও ব্যবহার করতে পারব।  রিং লাইট এর মাঝখানে মোবাইল হোল্ডার ক্লিপটি বসিয়ে সেটার মধ্যে মোবাইল আটকে রেখে খুব সহজে রেকর্ড করা যায়।  আর এই বিষয়টিও এই লাইটের একটি নতুন বৈশিষ্ট্য।

অসুবিধা গুলো জেনে নিন 

যেহেতু আমি এই লাইটটি ব্যক্তিগত ভাবে ব্যবহার করছি আমার কাছে তেমন কোনো অসুবিধা ধরা পড়েনি। তবে আলো বাড়ানো কমানোর জন্য যে ভলিউম টি রয়েছে সেটি এখন আর কাজ করে না।  প্রাইস হিসেবে এটা যতটা মজবুত হবার কথা ছিল কিন্তু ততটা মজবুত নয়।   তবে ইনডোর ভিডিও করার জন্য এর চেয়ে শক্তপোক্ত লাইট এর প্রয়োজন হয় না। এই লাইটটি কে উপর থেকে সেট করার জন্য যে যন্ত্রটি ব্যবহার করা হয়েছে সেটিকে আর একটু মজবুত করে বানালে ভালো হতো।

এই লাইটটি কাদের জন্য? 

যেকোন ভিডিও গ্রাফার চাইলে এই লাইটটি কিনতে পারেন।  তবে যারা ইউটিউবে কাজ করেন তাদের জন্য এই লাইটটি হতে পারে সেরা সমস্যার সমাধান।  আপনি ইউটিউবে যে কোন ধরনের কনটেন্ট তৈরি করেন না কেন এই লাইটটি আপনার জন্য পারফেক্ট হবে।  যে ধরনের ভিডিও কনটেন্ট এর জন্য এই লাইটটি দরকার তা হলো: বিউটি মেকাপ টিউটোরিয়াল,  রেসিপি ভিডিও,  প্রোডাক্ট রিভিউ ভিডিও,  লেকচার টাইপের ভিডিও, যেকোনো ধরনের ইনডোর ভিডিও । তো আপনি যদি একজন ইউটিউব কনটেন্ট মেকার হন তবে এই লাইটটি আপনি কিনতে পারেন।

আপনাদের সাথে আমি আমার নিজের পার্সোনাল এক্সপিরিয়েন্স শেয়ার করলাম ।  এখন লাইভ কেনার দায়িত্ব সম্পূর্ণ আপনার।  আমার কাছে মনে হয়েছে এই লাইটটি কম বাজেটের মধ্যে অনেক ভালো।  যদি আপনি প্রফেশনালি ইউটিউব এ কাজ করতে চান তবে আপনি এই লাইটটি কিনতে পারেন।  নিচে একটি লিংক দেওয়া আছে সেখানে ক্লিক করে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

দাম জানার জন্য আপনি নিচের লিংকটিতে ক্লিক করতে পারেন।  এ ছাড়াও আপনি আরও অনেক তথ্য পেয়ে যাবেন এই লিংকটিতে ক্লিক করার পর।

আরো জানতে এখানে ক্লিক করুন



বেস্ট রিং লাইট রিভিউ । বিডি শপ এর রিং লাইট সম্পর্কে পার্সোনাল রিভিউ বেস্ট রিং লাইট রিভিউ । বিডি শপ এর রিং লাইট সম্পর্কে পার্সোনাল রিভিউ Reviewed by shorolmanush on August 16, 2019 Rating: 5

No comments:

Powered by Blogger.