recent posts

ইউটিউবিং শুরু করতে কি কি লাগে



আমরা যদি ইন্টারনেটের বাংলাদেশের সেরা ১০টি ওয়েবসাইট এর তালিকা খুঁজতে যায় তবে সবার প্রথম চলে আসবেই ইউটিউব । আপনিও চাইলে এটি সার্চ করে দেখে নিতে পারেন।  যদি এমনটি হয় তবে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। যেহেতু বাংলাদেশ ইউটিউব এর জনপ্রিয়তা বেশ ভালো সেও তো যারা এখানে ক্যারিয়ার গঠন করছে তারা একটা পথে রয়েছে।  আমাদের দেশে টেকনোলজি সম্পর্কে যারা সামান্য জ্ঞান রাখে তারা মূলত ইউটিউব এ ক্যারিয়ার গড়ার জন্য ঝুঁকছে। কারণ এখানে রয়েছে বিশাল সম্ভাবনা।  একটা সময় এমন হতে পারে যখন ইন্টারটেইনমেন্টের একমাত্র মাধ্যম হবে ইউটিউব। ইতিমধ্যে যারা ইউটিউবে ক্যারিয়ার গঠন বা সফল হয়েছেন তারা তো আমাদের দেশের রত্ন হয়ে থাকবে।  এছাড়াও যারা মাঝ পথে রয়েছেন তারা তো অবশ্যই সফলতার পথ দেখবেন ইনশাল্লাহ।

আমাদের দেশে সর্বপ্রথম ইউটিউবে সফল নারী উদ্যোক্তা হচ্ছেন উম্মি । ইউটিউব চ্যানেলে তার বর্তমানে প্রায় বারো লক্ষ সাবস্ক্রাইবার রয়েছে । তিনি একজন সফল ইউটিউবার বটে।  তিনি তার চ্যানেলের মূলত রান্না বিষয়ক ভিডিও গুলো আপলোড করেন। যেখান থেকে বাংলাদেশের লাখ লাখ দর্শক রান্না শেখেন। প্রথম প্রথম আলো পত্রিকায় তার একটি ইন্টারভিউ রয়েছে আপনি চাইলে দেখে আসতে পারেন। কুকিং স্টুডিও বাই উম্মি নামক চ্যানেলের মাসিক আয় আনুমানিক ১০০০ ডলার।  যেটা বাংলা টাকায় কনভার্ট করলে প্রায় ৮৪হাজার টাকা প্রায়।  প্রতি মাসের ৮৪ হাজার টাকা ইনকাম করা বাংলাদেশের প্রেক্ষাপটে খুবই কষ্টসাধ্য একটি ব্যাপার।  এরকম বাংলাদেশে আরো অনেক চ্যানেল রয়েছে যারা রান্না শিখিয়ে ভালো ইনকাম করছেন। শুধু রান্না কেন এছাড়াও বিভিন্ন ক্যাটাগরির ভিডিও আমরা ইউটিউবে দেখতে পাই। যারা সফল ইউটিউবার হয়েছেন তাদের প্রত্যেকেরই মোটামুটি ইনকাম ভালো।

আপনি যদি চিন্তা করেন যে এখনকি ইউটিউবিং শুরু করা যাবে। এখন তো সবাই শুরু করে দিয়েছে।  এখন তো সব শেষ।  যদি এমনটি ভেবে থাকেন তাহলে ভুল ভাবেছেন।  নতুন করে শুরু করুন আপনার একটা পর্যায়ে সফলদের কাতারে  পৌঁছাতে পারবেন। দেশব্যাপী আপনাকে সবাই চিনবেন।  দর্শকদের ভালোবাসায় সিক্ত হবেন। পকেট ভর্তি অনেক টাকা থাকবে।

 ইউটিউবিং শুরু করার জন্য কি কি জিনিস পত্রের প্রয়োজন হয় ? 

 জি এটা একটা ভালো প্রশ্ন।  একটা কাজ শুরু করার জন্য তো অবশ্যই কিছু জিনিস পত্রের প্রয়োজন হয়। আজকে আমরা জেনে নেব ইউটিউব এর জন্য আমাদের কি কি জিনিসপত্র কিনতে হবে। ভালো মানের কনটেন্ট তৈরি করতে পারলে আপনি ভালো দর্শকের সাড়া পাবেন।  আর ভাল মানের কনটেন্ট তৈরি করার জন্য আপনার অবশ্যই ভালো মানের কিছু জিনিসপত্র কিনতে হবে। তো চলুন দেখে নেয়া যাক একটা ভালো মানের কনটেন্ট তৈরি করার জন্য আমাদের কি কি জিনিস পত্রের প্রয়োজন হবে।

 একটি ভালো মানের ক্যামেরা অথবা শুধুমাত্র মোবাইল ফোন 


ইউটিউবে যেহেতু ভিডিও আপলোড করা হয় সেহেতো কন্টেন্ট তৈরি করার জন্য আমাদের একটি ক্যামেরা প্রয়োজন হবে।  এখন প্রশ্ন হতে পারে ক্যামেরা কি অনেক দামি ক্যামেরা হবে নাকি মোটামুটি একটা হলেই হবে। প্রাথমিক অবস্থায় আপনি চাইলে আপনার হাতে যে স্মার্টফোনটি রয়েছে সেটা দিয়েই কাজ শুরু করতে পারেন। কেননা বর্তমান সময়ে স্মার্টফোনগুলোতে অনেক ভালো মানের ক্যামেরা দেয়া থাকে।  এছাড়াও দেশে অনেক সফল ইউটিউবার রয়েছেন যারা শুধুমাত্র মোবাইলে রেকর্ড করে ভিডিও আপলোড করেন বা কনটেন্ট তৈরি করেন।  পরবর্তীতে যখন আপনি মোটামুটি একটা ভালো পর্যায়ে পৌঁছে যাবেন তখন আপনি চাইলে ডিএসএলআর ক্যামেরা নিতে পারেন ।

ভালো মানের একটি মাইক্রোফোন 

ইউটিউবে কন্টেন্ট তৈরি করার ক্ষেত্রে যেমনি ভালো মানের ভিডিও দরকার ঠিক তেমনিভাবে ভালো মানের অডিও এর গুরুত্ব রয়েছে।  ভিডিও তৈরি করার সময় যদি আপনার কথাগুলো একদম স্পষ্ট ভাবে শোনা যায় তবে দর্শকরা সেটা মন দিয়ে শোনে।  আর যদি এটার বিপরীত হয় আশেপাশের গ্যাঞ্জাম হট্টগোলের শব্দ চলে আসে তাহলে কিন্তু আপনার ভিডিও কেউ দেখবে না।  তাইতো একটি কনটেন্ট তৈরি করার সময় অডিওর প্রতি খুবই গুরুত্ব দিতে হয়। ভালো মানের ভিডিও তৈরি করার জন্য বাজারে প্রচুর মাইক্রোফোন রয়েছে।  সেখান থেকে কোন মাইক্রোফোন ভালো সেটা আপনাকে চিনে নিতে হবে।  এখানে আমি কয়েকটি মাইক্রো ফোনের সাথে আপনাকে পরিচয় করিয়ে দিচ্ছি যেগুলোর মান অনেক ভালো এবং দামেও নাগালের মধ্যে।

Boya M1 Clip Microphone


এটি একটি ক্লিপ মাইক্রোফোন ।  আকারে অনেক ছোট তবে অডিও রেকর্ড হয় অনেক ভালো। যত সফল ইউটিউবার রয়েছেন তারা সবাইরে কমেন্ট করেন এই মাইক্রোফোনটি নেওয়ার জন্য । বাজারে অনেক টিপ মাইক্রোফোন রয়েছে যে মাইক্রোফোন গুলোর দাম এটার চেয়েও অনেক কম ।  শুধুমাত্র দাম কম হলেই তো হবে না মানও ভালো হতে হবে । মাত্র ১০০০ টাকার মাধ্যে আপনি এই মাইক্রোফোনটি কিনে নিতে পারেন তাহলে আপনার ভিডিও এর পাশাপাশি অডিও কোয়ালিটি হবে অসাধারণ।





BM-100FX USB Powered Condenser Studio Recording Microphone With Noise Cancel And Echo Effect


এটি একটি কন্ডেন্সার মাইক্রোফোন এই ধরনের মাইক্রোফোন গুলো সাধারণত স্টুডিওতে রেকর্ড করার জন্য ব্যবহার করা হয় । আপনি হয়তো খেয়াল করবেন আমার ভিডিও গুলোতে আমি এই মাইক্রো ফোনটি ব্যবহার করি।  এই মাইক্রোফোন এর অডিও কোয়ালিটি খুব ভালো এবং দাম নাগালের মধ্যে । এটি একটি ইউ এস বি মাইক্রোফোন ফলে বৈদ্যুতিক কানেকশন দেওয়ার জন্য এক্সট্রাপাওয়ার এর প্রয়োজন হয় না।  কম্পিউটারে অথবা ল্যাপটপে এমন কি মোবাইলের চার্জার এর মাধ্যমে খুব সহজেই বিদ্যুতের কানেকশন দেয়া যায় । যারা বিগিনার লেভেলের ইউটিউব তাদের জন্য এই মাইক্রোফোনটি খুব ভালো হবে।  আপনার যদি একটি মোবাইল ফোন থাকে তাহলে মোবাইল ফোন দিয়েও এই মাইক্রোফোনের মাধ্যমে রেকর্ড করতে পারবেন। এই মাটিতে আপনি চাইলে ইকো ইফেক্ট সেভ করতে পারবেন যেটা সাধারণত গান, কোরআন তেলাওয়াত, ইসলামী সংগীত রেকর্ড করার জন্য প্রয়োজন হয়।

উপরে উল্লেখিত দুইটি মাইক্রোফোনের যেকোনো একটি নিতে পারেন অথবা চাইলে আপনি দুটোই নিতে পারেন। অনেক সময় এই দুইটি মাইক্রোফোনই আপনার প্রয়োজন হতে পারে।

ভালো মানের লাইটিং সেটাপ 

ক্যামেরা এবং মাইক্রোফোন কেনা হয়ে গেলে এ পর্যায়ে আপনার প্রয়োজন হবে লাইটিং সেটআপের।  আউটডোরে ভিডিও করার জন্য সাধারণত লাইট এর প্রয়োজন হয় না কিন্তু আপনি যদি ইনডোরে ভিডিও করেন তাহলে লাইট এর প্রয়োজন হবে। বাজারে অনেক ধরনের লাইটিং সেট  রয়েছে সেগুলোর মধ্যে  রিং লাইট  অন্যতম। রিং লাইট গুলো সাধারণত অল্প জায়গার মধ্যে রাখা যায় এবং এগুলো তাপ ছড়ায় না । এবং দামও অন্যান্য লাইটের তুলনায় কম । প্রাথমিক পর্যায়ে যারা ইউটিউব শুরু করতে চাচ্ছেন তাদের জন্য এই লাইটটি হতে পারে সেরা পছন্দ।

বাংলাদেশের বিভিন্ন মার্কেটে লোকাল এরিয়ায় এই লাইনগুলো কিনতে পাওয়া যায় । বায়তুল মোকাররম অথবা বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্স এই লাইটগুলো পেয়ে যাবেন।  এছাড়া আপনি চাইলে অনলাইনের মাধ্যমে বাড়িতে বসেই এই পণ্যটি পেতে পারেন। এটি একটি ভালো মানের রিং লাইট ব্যক্তিগতভাবে আমি এই লাইটটি ব্যবহার করি।  আমার কাছে এই লাইটটি অনেক ভাল মনে হয়েছে।  যারা ইউটিউবিং শুরু করতে চাচ্ছেন তাদের জন্য এই লাইটটি অনেক ভালো হবে বলে আশা রাখছি। আপনি যদি এই বইটি কিনতে চান তবে নিচের লিঙ্কে ক্লিক করে  আরো বিস্তারিত তথ্য জেনে নিতে পারেন।

এই কয়েকটা জিনিস দিয়েই আপনি কিন্তু ইউটিউবিং শুরু করতে পারবেন ।যদি আপনি ইউটিউব এ সম্পর্কে আরও কিছু জানতে চান তবে কমেন্টে জানিয়ে দেবেন ইনশাল্লাহ পরবর্তীতে আরো নতুন নতুন টিপস এন্ড ট্রিকস নিয়ে আপনাদের সামনে হাজির হব।  এই আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে।

ইউটিউবিং শুরু করতে কি কি লাগে ইউটিউবিং শুরু করতে কি কি লাগে Reviewed by shorolmanush on August 18, 2019 Rating: 5

No comments:

Powered by Blogger.