Best Cheap Budget Business For Housewife | The Best Business For Women B...





আমাদের দেশের সিংহভাগ নারীরা এখন কর্মমুখী কাজের সাথে সম্পৃক্ত হচ্ছে । কিন্তু বিভিন্ন ধরনের সীমাবদ্ধতার কারণে এখনো অনেক নারী  গৃহিণী হিসেবে জীবনযাপন করছেন । আপনি যদি গৃহিণী হন আর যদি আপনার হাতে পর্যাপ্ত সময় থাকে তাহলে আপনি একটি ব্যবসা শুরু করতে পারেন । যেখান থেকে একটা ভালো অ্যামাউন্ট এর অর্থ উপার্জন করা সম্ভব হবে। আজকে হবে বাছাই করা 10 টি বিজনেস আইডিয়া আপনাদের সঙ্গে শেয়ার করব যেগুলো গৃহিণীদের জন্য উপযুক্ত হবে।

বিউটি পার্লার বিজনেস

শুধুমাত্র বাজারে বিউটি পার্লার খুলতে হবে এমন কোন কথা নাই। আপনি চাইলে আপনার বাড়িতেই একটা বিউটি পার্লার চালু করতে পারেন। আর এটা করতে চাইলে আপনার বাসার সামনে বিউটি পার্লারের একটি সাইনবোর্ড লাগাতে হবে সেইসাথে প্রয়োজনে কিছু ব্যানার, পোস্টা্‌ লিফলেট বানাতে পারেন। যদি আপনি ব্যবসাটি করতে চান অনেক ক্ষেত্রে বিউটি পার্লার সম্পর্কিত ট্রেনিং নিতে হয় কিন্তু আপনি যদি ইতিমধ্যে এ বিষয়টি সম্পর্কে ভাল ধারণা রাখেন তাহলে ট্রেনিং নেয়ার প্রয়োজন নেই।

পোশাক তৈরির ব্যবসা

আপনি যদি গৃহিণী হন তাহলে টেইলারিং  বিজনেস আপনার জন্য উপযুক্ত একটি বিজনেস । পোশাক তৈরি এটি একটি প্রাচীন পেশা।  মানুষ যতদিন বেঁচে থাকবে ততদিন তার পোশাকের প্রয়োজন হয়।  যেহেতু এটি একটি মৌলিক চাহিদা সেহেতু এই পণ্যের চাহিদা কখনো শেষ হবে না।  এ  পেশার সাথে যারা সম্পৃক্ত রয়েছে তারা সবাই সফলতার স্বাদ পেয়েছে।

টেইলারিং বিষয়ে যদি আপনার কোন অভিজ্ঞতা না থাকে তাহলে সে ক্ষেত্রে বিভিন্ন ট্রেনিং সেন্টার রয়েছে সেখান থেকে ট্রেনিং করে কাজটি শিখে নিতে পারেন।  এক্ষেত্রে সরকারি এবং বেসরকারি ধরনের প্রতিষ্ঠান রয়েছে যেখানে টেইলারিং শেখা যায়।

গ্রেটিং কার্ড বিজনেস

বিভিন্ন অনুষ্ঠানের দাওয়াত দেওয়ার জন্য রকমারি কার্ডের প্রচলন রয়েছে আমাদের দেশে।  তো আপনি চাইলে এ ধরনের কার্ড তৈরি করে দারুন একটা ব্যবসা শুরু করতে পারেন। আপনার হাতে পর্যাপ্ত সময় থাকলে আপনি এই ব্যবসাটি আজই শুরু করতে পারেন। এ কাজটি করতে হলেও আপনাকে ট্রেনিং করতে হবে এই বিষয়ের উপর এছাড়া আপনি চাইলে ইন্টারনেটে ইউটিউবে দেখে দেখে শিখতে পারেন।

মোমবাতি তৈরির ব্যবসা

আপনার অবসর সময়ে মোমবাতি তৈরি করার ব্যবসা ঠিক করে আপনি অতিরিক্ত অর্থ উপার্জনের একটি ব্যবস্থা করতে পারেন।  বর্তমানে মোমবাতি তৈরি করার সরঞ্জাম খুব সহজেই পাওয়া যায়।  বিভিন্ন ডাইস এর মাধ্যমে সাধারণত মঙ্গলো তৈরি করা হয় এছাড়া এই মূল তৈরি করার যে কাঁচামাল রয়েছে সেগুলো সহজলভ্য।

রান্না শেখানোর ব্যবসা/  কুকিং ক্লাস বিজনেস

আপনি যদি রান্নাবান্নার ক্ষেত্রে পারদর্শী হন তাহলে এ ধরনের একটা ব্যবসা শুরু করতে পারেন যেখানে আপনি অন্যদেরকে রান্না শিখিয়ে বিনিময়ে পারিশ্রমিক নিবেন।  আমাদের দেশে অনেক ছেলেমেয়ে রয়েছে যারা রান্নাবান্না সম্পর্কে অজ্ঞ কিন্তু রান্না শিখতে আগ্রহী। আপনি হয়তো ভাবতে পারেন রান্না শিখে আবার কিভাবে অর্থ উপার্জন করে  এটাতো সবাই পারে। দৈনন্দিন জীবনে যে ধরনের রান্না রয়েছে সেগুলো সবাই পারে কিন্তু ঐতিহ্যবাহী কিছু খাবার রয়েছে যেগুলো আসলে সবাই রান্না করতে জানে না।  সে ধরনের ঐতিহ্যবাহী রান্না গুলো শিখিয়ে আপনি একটা অর্থ উপার্জনের পথ বের করতে পারবেন।

কেক তৈরির ব্যবসা

কেক তৈরি  করে যে দারুণ ব্যবসা করা যায় সেটা আমরা সকলেই জানি। বিভিন্ন অনুষ্ঠানের জন্য কেক তৈরির ব্যবসা দিনকে দিন প্রচুর জনপ্রিয়তা পাচ্ছে। একটা সময় শুধুমাত্র জন্মদিনে কেক ব্যবহার করা হতো কিন্তু বর্তমানে ছোটখাটো অনেক উপলক্ষকে কেন্দ্র করে কেক কাটার একটা প্রচলন চালু হয়েছে। যেমন এনিভার্সারি,  উদ্বোধনী অনুষ্ঠান,  গায়ে হলুদ এমনকি বাচ্চাদের মুসলমানি  ইত্যাদিতে কেক কাটার একটা প্রচলন রয়েছে।

তো আপনি যদি ব্যবসা কি করতে চান সেক্ষেত্রে আপনাকে কেক তৈরি সম্পর্কে ভাল জ্ঞান থাকতে হবে।  এক্ষেত্রে কেক তৈরি করার পদ্ধতি শেখার জন্য বিভিন্ন ইনস্টিটিউশন রয়েছে তাদের সাথে যোগাযোগ করে আপনি এ কেক তৈরির প্রক্রিয়াটি শিখে নিতে পারেন।  এছাড়া আপনি চাইলে যারা বেকারিতে কেক বানায় তাদেরকে একটা নির্দিষ্ট পরিমাণের পারিশ্রমিক দিয়ে কেক বানানোর কৌশল শিখে নিতে পারেন । বর্তমানে ইউটিউবে কেক বানানো সম্পর্কে প্রচুর ভিডিও পাওয়া যায় যেগুলো দেখে দেখে কয়েকদিন চেষ্টা করলে আপনি বাসাতেই কেক বানানোর প্রক্রিয়া টি শিখে নিতে পারবেন।

চকলেট তৈরির ব্যবসা

চকলেট এমন একটা খাবার যেটা ছোট বড় সবাই পছন্দ করে।  তো আপনি চাইলে চকলেট তৈরি করে ব্যবসা শুরু করতে পারেন। চকলেট তৈরি করার প্রক্রিয়া টা শিখে নিয়ে তারপর সেগুলো তৈরি করে আপনি বিভিন্ন সাপ্লায়ার কে দিয়ে দিতে পারেন তাহলে এখান থেকে একটা ব্যবসা করা সম্ভব । চাইলে ঘরোয়া পদ্ধতিতে চকলেট তৈরি করতে পারেন এছাড়াও বিভিন্ন মেশিনারিজ পাওয়া যায় যেগুলো দিয়ে চকলেট তৈরি করে সেগুলো কিনে নিতে পারেন।

গৃহিণীদের জন্য আদর্শ টিউশনি

টিউশনি একটি মহৎ পেশা আপনি চাইলে এই পেজের সাথে সম্পৃক্ত হতে পারেন। আপনি যেখানেই থাকুন না কেন আশেপাশে একটু খোঁজখবর লাগালে প্রচুর ছাত্র-ছাত্রী জোগাড় করতে পারবেন করে বাড়িতে বসেই তাদেরকে পরিয়ে একটা নির্দিষ্ট পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন। এক্ষেত্রে যদি আপনি কোন স্কুলে চাকরি করেন হয়তো ছাত্র-ছাত্রী জোগাড় করা সহজ হবে কিন্তু অনেক ক্ষেত্রে যদি আপনি ভালো পড়াতে পারেন সে ক্ষেত্রে এমনিতেই ছাত্র-ছাত্রীর অভাব হবে না।

 আপনি চাইলে ব্লগিং করতে পারেন

ব্লগিং আসলে কি?   ব্লগিং হচ্ছে একটি অনলাইন প্রক্রিয়া যেখানে আপনি আপনার লেখা অনলাইনে প্রকাশ করতে পারবেন এবং এর জন্য আপনার কোন অতিরিক্ত অর্থ ব্যয় করার প্রয়োজন হবে না।  কিন্তু এই লেখা প্রকাশের মাধ্যমে আপনি এখান থেকে একটা অর্থ উপার্জনের উপায় বের করতে পারবেন। আপনি যদি লেখালেখি করতে পছন্দ করেন সেক্ষেত্রে সেটা আপনার জন্য।  আপনি যদি কোন একটা বিষয়ে অভিজ্ঞ হন এবং আপনার এই অভিজ্ঞতা টা যদি অন্য কারো উপকারে আসবে বলে আপনি মনে করেন সে ক্ষেত্রে আপনি ব্লগিং শুরু করতে পারেন। এজন্য প্রয়োজন হবে আপনার একটা ওয়েবসাইট যেটা আপনি চাইলে একদম ফ্রিতে চালু করতে পারবেন।  ওয়েবসাইট চালু করা হয়ে গেলে তারপর আপনি আপনার অভিজ্ঞতাগুলোর এই ওয়েবসাইটে শেয়ার করে মানুষকে উপকার করে সেখান থেকে অর্থোপার্জনের ব্যবস্থা করতে পারবেন।  ফ্রি ওয়েবসাইট তৈরি করার জন্য blogger.com হচ্ছে সবচেয়ে ভালো মাধ্যম।

ইউটিউব চ্যানেল চালু করতে পারেন

বর্তমানে ইউটিউব চ্যানেল চালু করে অর্থ উপার্জনের প্রক্রিয়াটি সারা বিশ্বব্যাপী জনপ্রিয় একটি মাধ্যম।   সে দিক থেকে আমাদের বাংলাদেশ এগিয়ে রয়েছে। আমাদের দেশে অনেক নারীরাই এ পেশার সাথে সম্পৃক্ত হয়ে মোটা অংকের অর্থ উপার্জন করছেন।  ব্লগিং পেশার মতো ইউটিউব পেশাতেও আপনি আপনার দক্ষতা গুলোকে মানুষের কাছে উপস্থাপন করে অর্থ উপার্জন করতে পারেন।  কেননা মানুষ পড়ার চেয়ে বরং দেখতে বেশি পছন্দ করে। ইউটিউব এ সফলতার কথা বলতে গেলে কুকিং স্টুডিও বাই উম্মি এই নামটি সবার আগে চলে আসে যিনি বাংলাদেশের সর্বপ্রথম সফল নারী ইউটিউবার। উর্মির মত করে আরো অনেক নারী রয়েছে যারা ইউটিউবে সফলতার সাথে ক্যারিয়ার পরিচালনা করছে । আপনি চাইলে নিচের নামটিও এই তালিকায় যুক্ত করতে পারেন।








Best Cheap Budget Business For Housewife | The Best Business For Women B... Best Cheap Budget Business For Housewife | The Best Business For Women B... Reviewed by shorolmanush on March 21, 2020 Rating: 5

1 comment:

Powered by Blogger.