recent posts

ব্যবসার জন্য বিজ্ঞাপন প্রচার কতটা জরুরি

ব্যবসায়ের সমপ্রসারণের জন্য বিজ্ঞাপন প্রচার খুবই গুরুত্বপূর্ণ একটা অংশ। বিজ্ঞাপনের মাধ্যমে একটা প্রতিষ্ঠান খুব সহজে তার কাস্টমারের কাছে পৌঁছাতে পারে।  ব্যবসা সম্প্রসারণ ব্যবসাকে দীর্ঘদিন ধরে রাখা, কাস্টমারের সাথে সরাসরি সম্পর্ক স্থাপন করা এবং কাস্টমারের আস্থার জায়গা তৈরি করা ইত্যাদি নানা কারণে বিজ্ঞাপন প্রচার করা খুবই জরুরী। আজকে আমরা দশটা গুরুত্বপূর্ণ কারণ জানব যে, কেন একটি প্রতিষ্ঠানের বিজ্ঞাপন প্রচার করা খুবই জরুরী। 



১. বিজ্ঞাপন আপনার প্রতিষ্ঠানের ব্র্যান্ড লিংক বৃদ্ধি করে 

বাজারে ব্র্যান্ডিং প্রডাক্ট এর চাহিদা সব সময় বেশি থাকে।  আর এই ব্র্যান্ডিং শব্দটি যে কোন প্রতিষ্ঠান গায়ে লাগানো খুব একটা সহজ কাজ নয়।  যে প্রতিষ্ঠান সবচেয়ে বেশি বিজ্ঞাপন প্রচার করে তারাই খুব সহজে ব্র্যান্ডিং শব্দটি তাদের গায়ে লাগাতে পারে। যখন ব্র্যান্ডিং শব্দটি গায়ে লাগানো যাবে, তখন ব্যবসা হবে অটোমেটিক। বিজ্ঞাপনের মাধ্যমে আপনার প্রতিষ্ঠান ভালো দিক কেন আপনার প্রতিষ্ঠান প্রোডাক্ট মানুষ কিনবে নানান বিষয়ে মানুষের মনের মধ্যে একটা পজিটিভ ভাবনা তৈরি করে।  যার ফলে ধীরে ধীরে আপনার প্রতিষ্ঠানের পণ্যের প্রতি মানুষের কৌতুহল জাগ্রত হয়।  আর এভাবেই ধীরে ধীরে একটা প্রতিষ্ঠান ব্র্যান্ডিং এ রূপান্তরিত হয়। 

২. বিজ্ঞাপন প্রচুর কাস্টমার আনতে সহায়তা করে

বিজ্ঞাপন প্রচার এরপর অনেক কাস্টমার সেই প্রতিষ্ঠান পরিদর্শন করতে আসে অথবা  যায় । বেশি কাস্টমার আসা মানেই বেশি প্রোডাক্ট বিক্রি হওয়া এবং বেশি প্রোডাক্ট বিক্রি হওয়া মানে বেশি ব্যবসা হওয়া। ৩০০০ কোম্পানির মধ্যে একটা সার্ভে পরিচালনা করে দেখা হয় যে, পাঁচ বছর বিজ্ঞাপন প্রচার করে 100% বেশি কাস্টমার পেয়েছে যারা বিজ্ঞাপন প্রচার করেছে।  কিন্তু যারা বিজ্ঞাপন প্রচার করতে কার্পণ্য বোধ করেছেন তারা একটু পিছিয়ে ছিলেন। প্রকৃতির বিবেচনা করতে যেয়ে দেখা যায় যে বিজ্ঞাপন প্রচার কারীরা  দ্বিগুণ ব্যবসা করতে সক্ষম হয়েছিলেন । 

৩. বিজ্ঞাপন কাস্টমারের মধ্যে পজেটিভ ভাবনা এনে দেয়

বিজ্ঞাপন আপনার কাস্টমার এবং আপনার প্রতিযোগীকে জানিয়ে দেয় যে আপনি ব্যবসা করতে প্রস্তুত এবং সব সময় ব্যবসা এভাবেই চালিয়ে যাবেন। গতিশীল এবং ইতিবাচক বিজ্ঞাপন সবসময় আপনার ব্যবসা বৃদ্ধি করবে এবং আপনার কাজ তোমাদেরকে আপনার আপনার পণ্যের প্রতি দুর্বল করে তুলবে। 

৪. বিজ্ঞাপন নতুন কাস্টমার আনতে সহায়তা করে 

 আপনি যে পণ্য টা নিয়ে ব্যবসা করছেন সেটা যার প্রয়োজন সে কিন্তু আপনাকে খুঁজবে।  এক্ষেত্রে যিনি বিজ্ঞাপন প্রচার করবেন তাকে কিন্তু খুব সহজেই সে খুঁজে বের করতে পারবে।  ফলে সে প্রোডাক্ট কেনার সময় অবশ্যই যে বিজ্ঞাপন প্রচার করেছে তার তাকেই প্রাধান্য দেবে।  এভাবে বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে আমরা নতুন কাস্টমার পেতে পারি। 

৫. পুনরাবৃত্তির ব্যবসা করতে সহায়ক

 যদি আপনি নিয়মিত বিজ্ঞাপন প্রচার করতে থাকেন তাহলে আপনার পুরাতন কাস্টমার গুলো কখনোই আপনাকে ছেড়ে চলে যাবে না।  ব্যবসায়ীরা এ কথাটা সব সময় মানে যে আমরা আমাদের পুরাতন কাস্টমারকে সারা জীবন ধরে রাখবো।  যদি এদেরকে সারাজীবন ধরে রাখতে পারি তাহলেই আমাদের ব্যবসার পেছনে তাকানোর সুযোগ থাকবে না।  তাই পুরাতন কাস্টমারকে ধরে রাখার জন্য সব সময় নতুন নতুন আপডেট গুলো তাদেরকে জানানো প্রয়োজন।  আর এর জন্যই বিজ্ঞাপন প্রচার করা খুবই জরুরী। 

৬. বিজ্ঞাপন বাজারে প্রতিযোগিতায় সহায়তা করে

 একজন কাস্টমার যেকোনো সময় আপনার পণ্য কেনার জন্য সিদ্ধান্ত নিতে পারে। যদি আপনি বিজ্ঞাপন প্রচার করেন এক্ষেত্রে আপনার প্রতিযোগীদের  তুলনায় আপনি সবসময় এগিয়ে থাকবেন। বিজ্ঞাপনের মাধ্যমে আপনি কাস্টমারকে কনভিন্স করতে পারবেন খুব সহজে।  কারণ বিজ্ঞাপনের মাধ্যমে শুধুমাত্র পজিটিভ দিক গুলোই প্রচার করা হয়। 

৭. ক্রমাগত ব্যবসা করতে সহায়তা করে

আমরা ব্যবসায়ীরা প্রায়ই একটা কথা বলি যে, ব্যবসা তো আর একদিনের নয়। আমরা একটু ব্যবসা প্রতিষ্ঠান চালু করি সারা জীবন এটা থেকে ইনকাম করে চলার জন্য।  যেহেতু সারাজীবন ব্যবসা করে ইনকাম করতে হবে, তাই একমাত্র বিজ্ঞাপনের মাধ্যমে সারাজীবন ব্যবসা সচল রাখা সম্ভব। প্রত্যেকটা কাস্টমার প্রতিদিনই যে আপনার প্রোডাক্ট কিনবে তা নয়,  বরং প্রতিদিনই নতুন নতুন কাস্টমার তৈরি হচ্ছে। কাস্টমার জানে কখন তারপর একটা প্রয়োজন আর বিজ্ঞাপনেই পারে তাকে খুব সহজে সিদ্ধান্ত নিতে যে কোন প্রোডাক্ট  সে নিতে চায়। বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে আপনার ব্যবসা এখন প্রচার হবে এবং ভবিষ্যতেও বিক্রি বৃদ্ধি পাবে। 

ইউটিউব বর্তমানে খুবই জনপ্রিয় একটা মাধ্যম বিজ্ঞাপন প্রচারের জন্য।  আমার চ্যানেলে অলরেডি আমি কয়েকটা কোম্পানির জন্য বিজ্ঞাপন প্রচার করছি।  আপনার ব্যবসার প্রসার প্রচার এর জন্য আমার সাথে যোগাযোগ করতে পারেন। আমার ইমেইল shahinur102@gmail.com

৮. কাস্টমারের মনের মধ্যে জায়গা করে নেয়

একটা প্রোডাক্ট কেনার সময় কাস্টমারের অনেকগুলো অপশন থাকে।  কিন্তু যদি আপনি প্রতিনিয়ত বিজ্ঞাপন প্রচার করতে থাকেন তাহলে সে অপশনগুলো তার মন থেকে দূর হয়ে যাবে।  আপনি যে পণ্যটি নিয়ে ব্যবসা করছেন সেই পণ্যটির ছবি বারবার তার মনের মধ্যে ভেসে উঠবে।  যার ফলে সে অন্য কোন প্রোডাক্ট এর উপর আস্থা রাখতে পারবে না। 

আপনি হয়তো খেয়াল করবেন যে বিভিন্ন মোবাইল কোম্পানিগুলো তাদের নতুন নতুন প্রোডাক্ট লঞ্চ করার সময় বিভিন্ন ধরনের বিজ্ঞাপন ব্যবস্থা করে থাকেন।  এটার মাধ্যমে কাস্টমার তাদের নতুন করে সম্পর্কে ডিটেইলস জানতে পারে।  ঠিক এমনিভাবে প্রত্যেকটা প্রোডাক্টে নতুন নতুন ফিচার গুলো জানানোর জন্য বিজ্ঞাপনের প্রচার করতে হয়।  এতে করে কাস্টমার জানতে পারে যে আপনার প্রোডাক্টের কি নতুনত্ব এসেছে। 

১০. বিজ্ঞাপন টাকা কমাতে সহায়তা করে

 আপনি যত বেশি বিক্রি করবেন তত বেশি ব্যবসা করতে পারবেন এটাই স্বাভাবিক।  বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে প্রচুর বিক্রি করা সম্ভব।  আপনি যত বিজ্ঞাপন প্রচার করবেন ততই আপনার নতুন নতুন কাস্টমার তৈরি হবে এবং পুরাতন কাস্টমাররা  আপ টু ডেট থাকবে।  আর এভাবে আপনার ব্যবসা ধীরে ধীরে প্রসার হবে এবং আপনি প্রচুর টাকা কামাতে পারবেন। 

ব্যবসার জন্য বিজ্ঞাপন প্রচার কতটা জরুরি ব্যবসার জন্য বিজ্ঞাপন প্রচার কতটা জরুরি Reviewed by shorolmanush on June 06, 2020 Rating: 5

No comments:

Powered by Blogger.