রমজানের সময় সূচি 2021 । সেহরি ও ইফতারের সময়সূচি ২০২১ বাংলাদেশ

 

রমজানের সময় সূচি 2021!!!

রমজানের ক্যালেন্ডার ২০২১, রমজান মাসের ক্যালেন্ডার ২০২১ pdf, ডাউনলোড , ২০২১ সালের রমজান মাসের সময়সূচী 

এবং ২০২১ সালের রমজান মাসের যাবতীয় বিষয় নিয়ে আলোচনা করবো।তো চলুন বেশি দেরি না করে মূলপর্বে যাওয়া যাক!! 

 অন্যান্য বছরের মতো প্রতিবছরই রমজান মাস আসার সাথে সাথেই আমরা সবাই রমজান মাসের ক্যালেন্ডার সময়সূচি খুজাখুজি করি, এবং আমরা এই খোঁজাখুঁজি করতে গুগল প্লে স্টোরে প্রচুর পরিমাণ অ্যাপ্লিকেশন রয়েছে, আমরা ইচ্ছে করে সেগুলো ডাউনলোড করে ব্যবহার করতে পারি।

  আপনাদের সুবিধার্থে কিছু এপস এর লিংক নিচে দেওয়া হলঃ

 কিন্তু প্রথমেই মনে রাখবেন যে এসব অ্যাপস এর মধ্যে বেশিরভাগ  কিন্তু আপনার কোন কাজে আসবে না এবং সেগুলো হচ্ছে ব্যাকডেটেড সেগুলো আপনার কোন কাজে লাগবে না এবং এগুলো একদমই বাজে ।

যার জন্য আপনাদের জন্য কষ্ট করে আমি আর্টিকেলটি লিখছি। কারন আমি নিজেও প্রচুর পরিমাণে অ্যাপস ডাউনলোড করে এগুলো ব্যবহার করে দেখেছি। এগুলো আসলেই বাজে যার জন্য আপনাদের এই কনটেন্টি উপহার দেয়া ।

রমজান ক্যালেন্ডার ২০২১ ঢাকা বিভাগ

রমজানের সময় সূচি 2021!!!

আমার কাছে যেটি ভাল মনে হয়েছে আমি সেটাই করছি ।আমরা ভালভাবে জেনে গেছি যে ২০২১ সালের রমজান মাস শুরু হবে 14 ই  এপ্রিল ২০২১

তো প্রচুর পরিমাণ অ্যাপস ঘাটাঘাটি করার পর আপনাদের জন্য আমি একটি খুবই চমৎকার অ্যাপস খুঁজে বের করেছি। এটি শুধুমাত্র ৯ মেগাবাইট স্টোরেজের ।এটি তেমন বড় নয় এবং এই অ্যাপসটিতে  প্রতিনিয়ত রমজান মাসের আপডেট এসে থাকে ।অ্যাপসটি বর্তমান রেটিং ফাইভ মিলিয়ন প্লাস বা ২০ হাজার ব্যক্ত। 

এবং এই অ্যাপসটি গত রমজান মাসে আমাদের মুসলিমদের মনে প্রচুর সাড়া ফেলেছে। হ্যাঁ আপনার অবশ্যই বুঝে গেছেন আমি কার নাম বলছি এই অ্যাপটির নাম হচ্ছে MUSLIM DAILY 

রমজানের সময় সূচি 2021!!!

 যেটি আপনারা প্লে স্টোরে খুব সহজেই ডাউনলোড করতে পারেন. বর্তমানে এর ডাউনলোড সংখ্যা রয়েছে বারোশো হাজারেরও বেশি। আপনারা চাইলেই অ্যাপসটি ডাউনলোড করতে পারেন এবং আপনার প্রয়োজন মত সুবিধা গ্রহণ করতে পারেন ।

এছাড়াও আমি আপনাদের সুবিধার্থে ২০২১ সালের রমজান মাসের ক্যালেন্ডার একটি ছবি নিচে দিয়ে রাখছি এবং সেহরি ও ইফতারের সময়সূচি দিয়ে রাখছি আশা করি আপনাদের উপকারে আসব।

রমজান ক্যালেন্ডার ২০২১ ঢাকা বিভাগ সহ সকল বিভাগ

এখন আপনাদের সামনে আমি এই অ্যাপসটির সমস্ত খারাপ এবং ভালো দিক তুলে ধরবো আশাকরি আপনারা খুব পরিস্কার ভাবে বিষয়টি বুঝতে পারবেন। 

  • এই অ্যাপস গুলোর সাহায্যে আপনারা খুব সহজেই যেকোনো স্থান থেকে কিবলার দিক অর্থাৎ যে দিকে মুখ করে নামাজ পড়তে হয় সেটা আপনি খুব অনায়াসে পেয়ে যাবেন এর জন্য আপনাকে সেই অ্যাপসটিতে কিবলা কম্পাস এর মাধ্যমে ব্যবহার করতে হবে।
  •  নফল রোজা অভিনয় নিয়মিত আপডেট পাওয়া যাবে নোটিফিকেশনের মাধ্যমে।
  •  এই রমজানের সময়সূচি অ্যাপ থেকে ২০২১ সালের রোজার ঈদ কত তারিখ ২০২১ সালের রোজার ঈদ অর্থাৎ ঈদ-উল-ফিতর ২০২১ অনুষ্ঠিত হবে
  •  বাংলা সনের তারিখ জানা যাবে ২০২১ সালের রোজার ক্যালেন্ডার
  •  নফল নামাজ যেমন তাহাজ্জুদ , ইশরাক ইত্যাদি জানা যাবে ২০২১ সালের রোজার ক্যালেন্ডার অ্যাপ থেকে

 এছাড়া প্রতিদিনের নিষিদ্ধ সম্পর্কে জানা যাবে রমজান ক্যালেন্ডার ২০২১ থেকে ইন্টারনেট ছাড়া সারা বছর প্রতিদিন একটি করে নোটিফিকেশন যাবে আপ্নের কাছে।

 হাদিসের ক্যালেন্ডার অ্যাপ থেকে এবং এই মুহূর্তে পরবর্তী সেহরি ও ইফতারের সময়সূচি জানতে পারবেন। অ্যাপস এর সাহায্যে।

 এছাড়াও মুসলিমদের ধর্মীয় বিষয়ক সব ধরনের সুযোগ-সুবিধা পাওয়া যাবে এই অ্যাপস গুলো থেকে আশাকরি আমি আপনাদেরকে ধারণা দিতে পেরেছি।

আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২১ (ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, সিলেট, খুলনা, বরিশাল)

 প্রত্যেকটি মুসলিমের কাছে রোজার মাসের সেহরি এবং ইফতার হচ্ছে খুব আনন্দে আনন্দদায়ক সময়। শুভ সাদিকের পূর্ব হতে সূর্য অস্ত যাওয়া পর্যন্ত সাথে রাতে সেহরি এবং ইফতার করে একটি রোজা শুরু এবং শেষ করতে হয় আবার প্রতিদিনের জন্য আজকে সেহরির শেষ সময় 2021 এর নির্দিষ্ট সময় আছে আবার একইভাবে আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২০ একটি নির্দিষ্ট সময়ে রয়েছে.২০২১ সালের রোজার তারিখ থেকে শুরু ।

জন্ম নিবন্ধন যাচাই করুন | জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড প্রক্রিয়া 

সেহরি খাওয়ার নিয়ম আমরা সচরাচর যে ভুলটি করে থাকে সেটি হচ্ছে ,আমরা আর সেহরি খাওয়ার সময় আযান দেওয়া পর্যন্ত অপেক্ষা করি এবং আযান দেওয়ার শেষ হলে আমরা সেহরি খাওয়া শেষ করি কিন্তু এটা হচ্ছে ভুল পদ্ধতি।

 আমরা সময়সূচী মেনে সেহরি খাব তাহলে আমাদেরও যাইতে হবে অর্থাৎ সেহেরির সময় পার হওয়ার পরে আর খাওয়া যাবে না এতে করে রোজার হবে না আবার ইফতারের সময় হওয়ার সাথে সাথে ইফতার শুরু করতে হবে।

 বিলম্ব করা নিষেধ করা হয়েছে তাই এইসব ক্ষেত্রে সময় মেনে চলা আবশ্যক না হলে রোজা সঠিক হবে না এমনকি রোজা নষ্ট হতে পারে তাই আজকে সেহরির সময় ২০২১ অর্থাৎ আজকের সেহরির শেষ সময় ২০২১ আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২১ খুবই গুরুত্বপূর্ণ বিষয় 

তো আজকে এই পর্যন্তই আশা করি আমি আপনাদের পূর্ণাঙ্গ ধারণা দেওয়ার চেষ্টা করেছি ২০২১ সালের রমজান মাসের ক্যালেন্ডার এবং রোজার সময়সূচি সেহরী এবং ইফতারের সময়সূচি আশা করি আপনারা সবাই এই রমযানের রোযা রাখবেন এবং আপনার পরিবারের জন্য এবং নিজের জন্য দোয়া করবেন এবং নিজেদের খেয়াল রাখবেন ধন্যবাদ

সেহরি ও ইফতারের সময়সূচি ২০২১ বাংলাদেশ

বাংলাদেশি প্রেক্ষাপটের জন্য সেহরি ও ইফতারের সময়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশি জনসংখ্যার বেশিরভাগই মুসলিম। ইসলামের পবিত্র গ্রন্থে পরামর্শ দেওয়া হয়েছে যে আপনাকে অবশ্যই সঠিক সময়ে সেহরি ও ইফতার করতে হবে।

ইসলামিক ফাউন্ডেশন এমন একটি সংস্থা যা মানুষকে এই সম্মানের সাথে সহায়তা করে। তারা সেহরি ও ইফতারের সঠিক সময়টির সাথে ক্যালেন্ডার চালু করেছিল। সাধারণত সেহরি ও ইফতারের সময় পবিত্র রমজান মাস শুরু হওয়ার 10 দিন আগে প্রকাশিত হয়।

বিভাগীয় শহরগুলোর আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২১ 

উপরে আমরা বর্ণনা করেছে যে কিভাবে আপডেট মোবাইল অ্যাপের মাধ্যমে সেহরি ও ইফতারের সময়সূচি দেখতে পারেন। এছাড়াও ঢাকা শহরে বসবাসকারী লোকদের জন্য আলাদা করে একটা স্পেশাল সেহরি ও ইফতারের সময়সূচি ২০২১  এর তালিকা তৈরি করে দিয়েছি।  যাতে আপনাদের দেখতে এবং বুঝতে সুবিধা হয়।  এছাড়াও বিভিন্ন বিভাগের অন্তর্ভুক্ত জেলাগুলোর সেহরি ও ইফতারের সময়সূচি ভাবে লিখে দেওয়া হয়েছে। সেহরি ও ইফতারের সময়সূচি দেখার জন্য এখানে চাপ দিন।  

আপনি কি আজকের সেহরি ও ইফতারের সময়সূচি অ্যাপ ডাউনলোড করতে চান 

মোবাইল অ্যাপের মাধ্যমে সেহরি ও ইফতারের সময়সূচি ঢাকা সবচেয়ে সহজ।  তাই আপনি চাইলে গুগল প্লে স্টোর থেকে এই লিঙ্কে ক্লিক করে মোবাইল অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন।  আপনার কাছে যদি এই আর্টিকেলটি উপকারী মনে হয় তাহলে আপনার মন্তব্য প্রকাশ করার জন্য বেঁচে মতামত লিখুন।  পাশাপাশি যদি মনে হয় এই পোস্টটি আপনার পরিচিত কারো দেখা প্রয়োজন তাহলে এটি শেয়ার করুন আপনার ফেসবুক প্রোফাইলে । 

কমেন্ট করুন

0 Comments