2021 এর কোপা আমেরিকার সময়সূচী | Copa america schedule 2021

 
copa america schedule 2021

কোপা আমেরিকা খেলা দেখার উপায়
কোপা আমেরিকা কি ? 

কোপা আমেরিকা খেলার টিম আমেরিকা কাপ নামেও পরিচিত । এটি একটি দক্ষিণ আমেরিকার ফুটবল এসোসিয়েশনের  নিয়মিত ফুটবল প্রতিযোগিতা খেলা । আন্তর্জাতিক মহাদেশীয় ফুটবল প্রতিযোগিতার মধ্যে এটি সবচেয়ে পুরনো খেলা । এই টুর্নামেন্টের চালু হয়েছিল ফিফা বিশ্বকাপ প্রতিযোগিতার আগে। 1916 সাল থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টে 1975 সালে এসে বর্তমান নাম কোপা আমেরিকা ধারণ করে । যদিও পরীক্ষামূলক ভাবে এটা শুরু হয়েছিল ১৯১০ সালে । বর্তমানে কোপা আমেরিকা 12 টি দেশের অংশগ্রহণে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় । মজার ব্যাপার হচ্ছে 1990 সাল থেকে উত্তর আমেরিকা এশিয়া থেকে দুইটি দেশকে অতিথি হিসেবে আমন্ত্রণ করা হয় । 

কোপা আমেরিকা খেলা দেখার উপায়

2019 সাল পর্যন্ত 46 টি আসনে আটটি দল সেরকম অর্জন করতে সক্ষম হয়, কিন্তু কনমেবলের এর দশটি দল থেকে কেবল ইকুয়েডর ও ভেনেজুয়েলা এখনো বিজয়ী হতে পারেনি । এ ক্ষেত্রে সর্বাধিক বার চ্যাম্পিয়ন হয় উরুগুয়ে যাদের অর্জনের সংখ্যা 15 বার দ্বিতীয় অবস্থানে চৌদ্দটি  শিরোপা অর্জন করে রয়েছে আর্জেন্টিনা। বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল মোট 9 বার এই কোপা আমেরিকার আসর আয়োজন করে । 

এবারের কোপা আমেরিকার সময়সূচী  | Copa america schedule 2021

আজকের আর্টিকেলে আমরা এখানে কোপা আমেরিকার কর্তৃপক্ষ কর্তৃক প্রদানকৃত একটি খেলার সময়সূচী প্রদান করেছি। আপনার যদি কোপা আমেরিকা খেলার শিডিউল এর প্রয়োজন হয় তাহলে নিচে প্রদত্ত ছবিটি ডাউনলোড করে নিতে পারেন। copa America time table সম্পর্কে জানার থাকলে এখান থেকেই সকল তথ্য পেয়ে যাবেন । 


GROUP STAGE
June 13: Argentina vs. Chile, 5 pm.
June 13: Paraguay vs. Bolivia, 8 pm.
June 14: Brazil vs. Venezuela, 7 pm.
June 14: Colombia vs. Ecuador, 10 pm.
June 17: Chile vs. Bolivia, 5 pm.
June 17: Argentina vs. Uruguay, 8 pm.
June 18: Colombia vs. Venezuela, 7 pm.
June 18: Peru vs. Brazil, 10 pm.
June 20: Uruguay vs. Chile, 4 pm.
June 20: Argentina vs. Paraguay, 7 pm.
June 21: Venezuela vs. Ecuador, 6 pm.
June 21: Colombia vs. Peru, 9 pm.
June 23: Bolivia vs. Uruguay, 5 pm.
June 23: Chile vs. Paraguay, 8 pm.
June 24: Ecuador vs. Peru, 6 pm.
June 24: Colombia vs. Brazil, 9 pm.
June 27: Argentina vs. Bolivia, 5 pm.
June 27: Uruguay vs. Paraguay, 5 pm.
June 28: Ecuador vs. Brazil, 9 pm.
June 28: Venezuela vs. Peru, 9 pm.
বাংলা সময়সূচি দেখতে এখানে চাপুন

KNOCKOUT STAGE
Quarterfinal 1, July 2: No. 2 Group A vs. No. 3 Group B, 5 p.m.
Quarterfinal 2, July 2: No. 1 Group A vs. No. 4 Group B, 8 p.m.
Quarterfinal 3, July 3: No. 2 Group B vs. No. 3 Group A, 6 p.m.
Quarterfinal 4, July 3: No. 1 Group B vs. No. 4 Group A , 9 p.m.
Semifinal 1: July 5, Quarterfinal 1 Winner vs. Quarterfinal 2 winner, 9 p.m.
Semifinal 2: July 6, Quarterfinal 3 Winner vs. Quarterfinal 4 winner, 7 p.m
Third-Place Match, July 9: Semifinal 1 Loser vs. Semifinal 2 Loser, 8 p.m.
Final, July 10: Semifinal 1 Winner vs. Semifinal 2 Winner, 8 p.m.

কোপা আমেরিকা কিভাবে এলো । Copa america schedule 2021

কোপা আমেরিকা ঘিরে রয়েছে বিস্তর ইতিহাস।  সংক্ষিপ্ত ভাষায় এটাকে বর্ণনা করা সম্ভব নয়। (স্পেনীয়: Campeonato Sudamericano Copa América), কোপা আমেরিকা (আমেরিকা কাপ) নামেও পরিচিত, দক্ষিণ আমেরিকান ফুটবল অ্যাসোসিয়েশনের একটি নিয়মিত ফুটবল প্রতিযোগিতা। এটি সবচেয়ে পুরনো আন্তর্জাতিক মহাদেশীয় ফুটবল প্রতিযোগিতা।[২] ফিফা বিশ্বকাপ প্রতিযোগিতার আগে এ টুর্নামেন্ট চালু হয়। ১৯১৬ সালে চালু হওয়া এই টুর্নামেন্ট ১৯৭৫ সালে বতর্মান নাম কোপা আমেরিকা ধারণ করে। ১৯১০ সালে এই প্রতিযোগিতা পরীক্ষামূলক চালু হয়েছিল। বর্তমানে বারটি দেশের অংশগ্রহণে এই ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ১৯৯০ সাল থেকে উত্তর আমেরিকা ও এশিয়া থেকে দুটি দেশকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়।

এবারের কোপা আমেরিকা কোথায় অনুষ্ঠিত হবে

2021 সালের কোপা আমেরিকা দক্ষিণ আমেরিকা ফুটবল সংস্থা কন্মেবল দ্বারা আয়োজিত চতুর্দশী ও আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা কোপা আমেরিকার 47 তম আসর হবে এবার। এবারের আসর কে আর্জেন্টিনা এবং কলম্বিয়ার নয়টি মাঠে 2021 সালের এগারোই জুন থেকে 11 জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে। হাজার 983 সালের পর এবার প্রথমবারের মতো কোপা আমেরিকার খেলা অনুষ্ঠিত হবে যৌথভাবে দুই দেশের মাটিতে । যদিও 2020 সালের 17 মার্চ তারিখে কোপা আমেরিকা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল কিন্তু দক্ষিণ আমেরিকায় করোনাভাইরাস এর বৈশ্বিক মহামারীর কারণে এই খেলাটি এক বছরের জন্য স্থগিত ঘোষণা করা হয়। 

কোপা আমেরিকার গুরুত্ব এবং তাৎপর্য 

কোপা আমেরিকা খেলাটি যেহেতু বিশ্বের প্রাচীনতম একটি আসর পাই খেলা প্রেমীদের কাছে এই খেলার ব্যাপক গুরুত্ব রয়েছে। যারা খেলা দেখতে পছন্দ করতেন খেলা সম্পর্কে খোঁজখবর রাখতে পছন্দ করেন তাদের কাছে কোপা আমেরিকা  খেলার খোঁজখবর রাখতে কার্পণ্য বোধ করেন না । যদিও আমরা অনেকেই শুধুমাত্র ফিফা ওয়ার্ল্ড কাপ খেলা নিয়ে বেশি মেতে থাকি কিন্তু কোপা আমেরিকা তার চেয়েও অনেক বেশি জনপ্রিয়তা এবং প্রাচীনতম আসর । 

কোপা আমেরিকা খেলা আয়োজক দেশ গুলোর নাম 

এ পর্যন্ত যত বার কোপা আমেরিকার খেলা অনুষ্ঠিত হয়েছে মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক খেলা আয়োজন করেছে  আর্জেন্টিনা ।  আর্জেন্টিনা মোট 10 বার কোপা আমেরিকার খেলা আয়োজন করেছে  প্রথম স্থানে রয়েছে । মোট সাত বার খেলা আয়োজন করে  যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে উরুগুয়ে এবং চিলি।  মোট ছয়বার খেলা আয়োজন করে চতুর্থ অবস্থানে রয়েছে পেরু।  এছাড়া ব্রাজিল রয়েছে পঞ্চম অবস্থানে এবং তাদের খেলা আয়োজন সংখ্যা 5 বার।  মোট চারবার কোপা আমেরিকার খেলা আয়োজন করেছে  ইকুয়েডর। এছাড়া বলিভিয়া কলম্বিয়া দুবার করে খেলা আয়োজন করেছে।  প্যারাগুয়ে ভেনেজুয়েলা মার্কিন যুক্তরাষ্ট্র একবার করে কোপা আমেরিকা খেলার আয়োজন করেছিল। উল্লেখ থাকে 

কোপা আমেরিকার সবচেয়ে বড় ইভেন কত সালে হয়েছিল এবং কোথায় হয়েছিল 

কোপা আমেরিকা আসর সবসময় আগের বছরের তুলনায় বড় হয়ে থাকে । প্রত্যেক বছর এই আয়োজন কারী দেশ সবচাইতে বড় পরিসরে খেলার আয়োজন করার ব্যবস্থা করে থাকে। 

এবারের কোপা আমেরিকার ব্যতিক্রম কি রয়েছে । Copa america schedule 2021

এবারের কোপা আমেরিকা 1 বছর স্থগিত থাকার পর 2021 সালের 11 ই জুন থেকে 11 জুলাই পর্যন্ত আয়োজন করা হয়েছে।  নতুনত্ব বলতে এবার কোপা আমেরিকা খেলার আয়োজন করতে চলেছে যৌথভাবে দুইটি দেশ  তারা হচ্ছেন আর্জেন্টিনা এবং কলম্বিয়া। এবার 2021 সালের কোপা আমেরিকার উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হবে আর্জেন্টিনায় এবং ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে কলম্বিয়ায়।  উদ্বোধনী ম্যাচে  চিলির মুখোমুখি হবে আর্জেন্টিনা। আর্জেন্টিনার 18 টি এবং কলম্বিয়ায় হবে  20 টি ম্যাচ মোট 38 টি ম্যাচ অনুষ্ঠিত হবে এই খেলায়। গ্রুপ পর্বের পর কোয়ার্টার ফাইনাল এবং দুটি গ্রুপ থেকে চারটি করে দল শেষ আটে মুখোমুখি হতে চলেছে। মোট অংশগ্রহণকারী দল রয়েছে 12 টি এবং এবারের কোপা আমেরিকার নর্থ জোন এবং সাউথ জোন দুটি গ্রুপে ভাগ করা হয়েছে । 

2021 সালের কোপা আমেরিকার অংশগ্রহণকারী দলগুলোর নাম 

এবারের কোপা আমেরিকা খেলায় মোট 12 টি দল অংশগ্রহণ করছে।  অংশগ্রহণকারী দলগুলোর হচ্ছে যথাক্রমে উরুগুয়ে,  আর্জেন্টিনা,  ব্রাজিল,  প্যারাগুয়ে,  চিলি,  পেরু,  কলম্বিয়া,  বলিভিয়া ।  খেলায় অংশগ্রহণকারী দলগুলোর খেলার সময়সূচী দেখার জন্য উপরে একটি ছবি দেওয়া রয়েছে সেটির ডাউনলোড করে আপনার মোবাইলে অথবা কম্পিউটারে রেখে দিতে পারেন।  এখানে কোন দলটি আপনার প্রিয় সেই দলটির খেলার তালিকা গুলো আপনি মার্ক করে রাখতে পারেন। 

কোপা আমেরিকা খেলা কোন কোন টিভি চ্যানেল সম্প্রচার করবে | copa america time table 2021

প্রত্যেক বারের মত এবারও কোপা আমেরিকার খেলার সরাসরি সম্প্রচার করার জন্য রয়েছে প্রথম সারির স্পোর্টস টিভি চ্যানেলগুলো।  যেহেতু এটি আন্ত আন্তর্জাতিক খেলা তাই এখান খেলা সম্প্রচার এর ব্যাপারে প্রথম সারির মেডিয়া পার্টনাররা অবশ্যই এটাকে গুরুত্বসহকারে বিশ্বব্যাপী প্রচার-প্রচারণা করার ব্যবস্থা করবে।  যেহেতু অনলাইন অনলাইনের যোগ যুগ তাই বলা যায়না যে খেলা আপনি হয়তো বা ইউটিউব অথবা ফেসবুকের মাধ্যমে ও দেখতে পারেন।  বাকিটা দেখা যাক কি হয় আমরা হয়তো অনেকেই টেলিভিশনে খেলা দেখব না বরং আমাদের হাতে থাকা স্মার্টফোনটিকেই শেষ ভরসা হিসেবে ব্যবহার করব। 

কোপা আমেরিকার খেলা দেখার জন্য অনলাইনে কি ব্যবস্থা রয়েছে | copa america time table 2021 Live Streaming

অনলাইনে খেলা দেখার জন্য আপনাকে এই লিঙ্কে ক্লিক করতে হবে http://tv.bdixsports.com যদি এই লিঙ্ক কাজ না করে তাহলে বিকল্প আরো একটি লিঙ্ক রয়েছে এখানে ক্লিক করুন  https://www.crichd.com ।  

কোপা আমেরিকা খেলার শিডিউল দেখার জন্য মোবাইল অ্যাপ  | copa america time table 2021 Mobile App

মোবাইল অ্যাপের মাধ্যমে কোপা আমেরিকার খেলার সময় সূচি দেখার জন্য আপনি অনেক মোবাইল অ্যাপ এর সন্ধান পাবেন তবে এখান থেকে আমি আজকে আপনাদেরকে একটি এত সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছি । মোবাইল অ্যাপে কোপা আমেরিকা খেলার সময় সূচি দেখার জন্য এখানে চাপুন।  এছাড়াও গুগলে সার্চ করলে গুগল স্বয়ংক্রিয়ভাবে কোপা আমেরিকা খেলার সময় সূচি দেখাচ্ছে সেখান থেকেও আপনি দেখে নিতে পারেন। গুগল ক্রোম ব্রাউজারে কোপা আমেরিকা খেলার সময়সূচি দেওয়া রয়েছে সেখান থেকেও দেখে নিতে পারেন। খেলার সময়সূচী দেখার জন্য আপনি অনেক কিছু পেয়ে যাবেন এখান থেকে যে কোন একটি উপায় খেলার সময়সূচী দেখার ব্যবস্থা করতে পারেন । 

শেষমেষ 

এবার করণা ভাইরাসের কারণে খেলাধুলা বিষয়ক চিত্ত বিনোদনের ক্ষেত্রে বিশ্ববাসী অনেকটাই আতঙ্কে রয়েছে।  তাই এবার কোপা আমেরিকা খেলার আসর আসলেই মানুষকে আনন্দ দিতে পারবে কিনা সেটাই দেখার বিষয়।  সর্বোচ্চ স্বাস্থ্য বিধি অনুসরণ করে হয়তোবা খেলা সম্প্রচার করা হবে কিন্তু মানুষের মনে কভিদ নাইনটিন এর যে আতঙ্ক বিরাজ করছে তা আসলেই মুছে ফেলার নয়। আশা করছি আমরা আবারো আগের পর্যায়ে চলে আসব এই সার্বিক খারাপ অবস্থা আবারও ঠিক হয়ে যাবে । 

কমেন্ট করুন

1 Comments