আরবি হিজরী ক্যালেন্ডার 2021 ডাউনলোড । আরবী ক্যালেন্ডারের মোবাইল এ্যাপ ডাউনলোড

 
islamic new year 2021

আরবি নববর্ষ সম্পর্কে ভূমিকা

সবার প্রথম সবাইকে আরবি নতুন বছরের শুভেচ্ছা । যেহেতু আরবি নতুন বছর চলে আসছে তাই আজকে আমরা আরবি নতুন বছর সম্পর্কে অথবা হিজরী সন সম্পর্কে আলোচনা করব।  পাশাপাশি আজকে আমরা চেষ্টা করব নতুন বছরের নতুন ক্যালেন্ডার আপনাদের সঙ্গে শেয়ার করার জন্য। 

আমরা জানি যে,  সূর্যের চারদিকে পৃথিবীর আবর্তন এর সময়কাল হল সৌরবর্ষ এবং পৃথিবীর চারদিকে চাঁদের আবর্তন এর সময়কাল হল চন্দ্রবর্ষ।  এ সম্পর্কে কোরআন মাজিদে আল্লাহ পাক বলেন, “  আর সূর্য ও চন্দ্র হিসাব নিমিত্তে “ (সূরা আর রহমান আয়াত 5 ) | হিজরী সন চন্দ্রবর্ষ ও সৌরভ বর্ষ হিসেবে ঘোষণা করা হয়।  ২৮, ২৯, ৩০, ৩১ দিনে মাস ও ৩৬৫ অথবা ৩৬৬ দিনে বছর গণনা করা হয়। এছাড়া চন্দ্র হিসেবে ২৯, ৩০  দিনে মাস ও ৩৫৪ অথবা ৩৫৫ দিনে বছর হয় । ইসলামী শরীয়তের বিধি-বিধান অনুযায়ী মাস বলতে সাধারণত চন্দ্র মাস এবং বছর বলতে সাধারণত চন্দ্রবর্ষ বোঝানো হয়। 

আরবি নববর্ষ কোথা থেকে শুরু হয়েছে 

আরবি হিজরী সনের গণনা শুরু হয় মূলত হযরত ওমর রাদিয়াল্লাহু আনহু এর শাসনামলে।  আমাদের আলাই সাল্লাম হিজরত বছর হচ্ছে আর আরবি শুরুর বছর । অর্থাৎ মহানবীর সাল্লাহু সাল্লাম যে বছর হিজরত করেছিলেন সেই বছর থেকেই হিজরী বছর গণনা শুরু হয়। হযরত ওমর রাদিয়াল্লাহু আনহু এর দূরদর্শিতার কারণেই মূলত হিজরী বছরের সূচনা হয়েছিল । 

আরবি হিজরী বসু সম্পর্কে একটা ঐতিহাসিক ঘটনা রয়েছে তা এখন বর্ণনা করছি।  ইতিহাসবিদ আল বিরুনীর বিবরণ মতে,  তৎকালীন মিশরের গভর্নর হযরত আবু মুসা আশআরী রাদিয়াল্লাহু আনহু একটি চিঠিতে লেখেন, “ আমাদের কাছে যে সকল চিঠি পাঠাচ্ছেন সেগুলোর সন-তারিখের উল্লেখ নেই  এতে আমাদের অসুবিধা হয “ ।  বিষয়টির গুরুত্ব অনুধাবন করে হযরত ওমর রাদিয়াল্লাহু আনহু একটি সচেষ্ট হন। পরবর্তীতে সাহাবায়ে কেরাম ও অন্যান্য শীর্ষ পর্যায়ের জ্ঞানী গুণী ব্যক্তিদের জুমাদাল উলা মোতাবেক 638 খ্রিস্টাব্দে হিজরী সন গণনা সিদ্ধান্ত গ্রহণ করা হয়। 

হিজরী সালের গুরুত্ব এবং পরিধি 

ইতিহাসের পাতায় দেখা যায় যে,  সাল গণনা প্রত্যেক জাতির জাতির অস্তিত্বের একটি মৌলিক ভিত্তি।  নিজস্ব তারিখ একটি জাতির পূর্ণাঙ্গ ইতিহাস।  কোন একটি জাতির উত্থান পতন জন্ম-মৃত্যু জয়-পরাজয় উন্নতি ও অগ্রগতির ধারাবাহিকতা রক্ষা করে একটি সাল।  সূর্যের উদয় যেমনভাবে দিন অথবা রাতের আগমনী বার্তা নিয়ে আসে ঠিক তেমনিভাবে সালের শুরু ও সমাপ্তি এক ধরনের ইতিহাস, ঐতিহ্য, কীর্তিকাহিনী, উপস্থাপন করে জাতিকে নব চেতনায় উজ্জীবিত করে। ইতিহাস ঘাটলে দেখা যায় যে জাতি পৃথক সন তারিখ সংরক্ষণ করেন নি,  ক্রমান্বয়ে সংস্কৃতিতে পরাশ্রয়ী হয়ে পড়তে বাধ্য হয় । সুতরাং সাল নির্ধারণের সমসাময়িক যাবতীয় প্রচলিত প্রবাদ দিয়ে এক নতুন অভিনব পদ্ধতি আবিষ্কারের মাধ্যমে আমরা সাহাবায়ে কেরামদের প্রজ্ঞা ও দূরদর্শিতার পরিচয় পাই। 

আল আসারুল বাকিয়া  নামক গ্রন্থে উল্লেখ রয়েছে যে, “ সাধারণত প্রত্যেক জাতিরাষ্ট্রের গোড়াপত্তন,  রাজা বা ধর্মীয় নেতার জন্ম মৃত্যু,  সম্রাটের অভিষেক,  দেশ বিজয়, প্রাকৃতিক বড় ঘটনা ইত্যাদিকে ভিত্তি করে সাল গণনা করা হতো।  সেই হিসেবে আমাদের সাহাবায়ে কেরাম রাদিয়াল্লাহু আনহু গণনার ক্ষেত্রে হযরত মুহাম্মদ সাঃ এর মক্কা থেকে মদিনায় হিজরত বিষয়টিকে গুরুত্ব দেন। 

আরবি ক্যালেন্ডার 2021  

এখানে আরবি নতুন বছরের ক্যালেন্ডার এর সংযুক্ত করা হয়েছে।  আরবি নতুন বছরের ক্যালেন্ডার এর সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য আপনি এই ক্যালেন্ডার অনুসরণ করতে পারেন। 

আরবি মাস অনুযায়ী গুরুত্বপূর্ণ ছুটির তালিকা 

আরবি মাস অনুযায়ী কিছু সরকারি অথবা জাতীয় ছুটির রয়েছে যার তালিকা এখানে প্রকাশ করা হচ্ছে।  আরবি সালের হিসাবে বিভিন্ন গুরুত্বপূর্ণ দিন রয়েছে যেগুলোতে জাতীয়ভাবে ছুটি ঘোষণা করা হয়েছে।  নিম্নে আরবি মাসের ক্যালেন্ডার অনুসারে সরকারি ছুটির তালিকা প্রকাশ করা হলো। 

শবে বরাত ২০২১ - মঙ্গলবার ৩০ মার্চ ২০২১

জুম্মাতুল বিদা ২০২১ - শুক্রবার ৭ই মে ২০২১

শবে ক্বদর ২০২১ - বৃহঃবার ১৩ই মে ২০২১

ইদ-উল-ফিতর ২০২১ শুক্রবার ১৩ই মে থেকে ১৫ই মে ২০২১ পর্যন্ত

ঈদ-উল-আজহা ২০২১ - মঙ্গলবার ২০ জুলাই থেকে ২২ জুলাই ২০২১ পর্যন্ত

আশুরা ২০২১ - বৃহঃবার ১৯শে আগস্ট ২০২১ ইং

ঈদে-মিলাদুন্নবী ২০২১ মঙ্গল বার ১৯শে অক্টোবর ২০২১

আরবি নতুন বছরের ক্যালেন্ডার এর মোবাইল অ্যাপ 

আপনি যদি 2021 আরবি নতুন বছরের ক্যালেন্ডার মোবাইলে ইন্সটল অথবা ডাউনলোড করতে চান তাহলে এখানে চাপুন। বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার ডাউনলোড করার জন্য এখানে একটি মোবাইল অ্যাপের লিঙ্ক দেওয়া রয়েছে।  এখানে চেপে বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার টি এন্ড্রয়েড ফোনের জন্য ডাউনলোড করে নিন। এই ক্যালেন্ডারে বাংলা ইংরেজি আরবি মাসের সকল হিসাব রয়েছে পাশাপাশি সরকারি ছুটির তালিকা লিপিবদ্ধ করা হয়েছে । 

হিজরী বছরের শুভেচ্ছা পিকচার 

আরবি নতুন বছরের শুভেচ্ছা পিকচার ডাউনলোড করার জন্য এখানে কিছু গুরুত্বপূর্ণ ওয়েবসাইটের ঠিকানা দিয়ে রাখছি।  অন্যের ওয়েবসাইটের ছবি এনে আমার ওয়েবসাইটে প্রকাশ করলে তাতে কপিরাইট আইন সংক্রান্ত জটিলতার সম্মুখীন হতে হতে পারে।  তাই এখানে আমি হিজরী বছরের শুভেচ্ছা পিকচার ডাউনলোড করার জন্য কয়েকটি ওয়েবসাইটের ঠিকানা দিয়ে রাখছি।  এখান থেকে আপনারা সুন্দর সুন্দর মহরমের পিকচার ডাউনলোড করতে পারবেন। 

www.freepik.com

www.pexels.com

www.pixabay.com

কেন হিজরী সাল মুসলমানদের কাছে গুরুত্বপূর্ণ 

যেহেতু একটি সাল একটি জাতির জন্য খুবই গুরুত্বপূর্ণ সেই হিসেবে আমরা মুসলমান জাতি হিসেবে আমাদের কাছে আর বিশাল অথবা হিজরী সাল খুবই গুরুত্বপূর্ণ।  ইতিহাস মতে বিভিন্ন জাতি বিভিন্ন সময় বিভিন্ন সন গণনা আবর্তন করেন।  সেই দিক থেকে বিবেচনা করলে আমরা মুসলমানরা ও আমাদের নিজেদের সত্তাকে সারাবিশ্বব্যাপী সম্প্রসারিত করার জন্য অথবা নিজেদের অস্তিত্বকে টিকিয়ে রাখার জন্য আরবি হিজরী সনের প্রবর্তন করি।  আরে আরবি হিজরী সন প্রবর্তনের ফলে মুসলমান জাতি বিশ্বদরবারে এক অনন্য দৃষ্টান্ত সৃষ্টি করতে সক্ষম হয়েছে।  মুসলমান হিসেবে আমাদের উচিত আরবি হিজরী সন অনুসারে বছর অথবা দিন গণনা করা।  কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য আমরা তা ভুলে গিয়েছি এবং আমরা বিজাতীয়দের প্রবর্তিত সন গণনা করে সময়-ক্ষণ নির্ধারণ করি। 



কমেন্ট করুন

0 Comments