ন্যাশনাল ইউনিভার্সিটি দ্বিতীয় ভর্তি মেরিট লিস্ট 2021

national university 2nd merit list admission result

ন্যাশনাল ইউনিভার্সিটি দ্বিতীয় ভর্তি মেরিট লিস্ট 2021 http://admission.nu.edu.bd এই ওয়েবসাইটে প্রচার করা হয়। ন্যাশনাল ইউনিভার্সিটির ভর্তি দ্বিতীয় মেরিট লিস্ট খুব শীঘ্রই প্রচার করা হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি দ্বিতীয় মেরিট লিস্ট জাতীয় বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট এর প্রচার হওয়ার সঙ্গে সঙ্গে আমরা আমাদের ওয়েবসাইটে প্রচার করার চেষ্টা করবো ইনশাআল্লাহ।  যদি আপনি অফিশিয়ালি জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি দ্বিতীয় মেরিট লিস্ট রেজাল্ট জানতে চান তাহলে আপনাকে যেতে হবে http://admission.nu.edu.bd  এই ওয়েবসাইটে। 

ভর্তি পরীক্ষার নিয়ন্ত্রনকারী জাতীয় বিশ্ববিদ্যালয় কমিটির যথাসময়ে দ্বিতীয় মেরিট লিস্ট প্রচার করবে  এ মাসের মধ্যেই।  তাই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি দ্বিতীয় মেরিট লিস্ট এর রেজাল্ট দেখতে চাইলে আমাদের ওয়েবসাইটে নজর রাখুন।  আপনারা অনেকেই জানেন যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মেধা তালিকার প্রথম মেরিট লিস্ট প্রচার হয়েছে বা পাবলিস্ট হয়েছে। যারা প্রথম মেরিট লিস্টের চান্স পাননি তারা অনুগ্রহ করে কিছুদিন অপেক্ষা করুন।  ইনশাল্লাহ দ্বিতীয় মেরিট লিস্টে আপনার নাম অবশ্যই থাকবে। 

Honours Admission 2nd Merit Result 2021

বলা হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার দ্বিতীয় মেরিট লিস্ট প্রচার করা হবে 18 সেপ্টেম্বর  2021 । 18 সেপ্টেম্বর 2021 এ ফলাফল প্রকাশ করা হলো আমরা আপনাদেরকে জানিয়ে দেবো। 

যদিও এইডেড অফিশিয়ালি প্রচার করা হয়নি তবে আমরা আশা করব এই তারিখের মধ্যেই অথরিটি ফলাফল প্রকাশ করবে। 

এই বছর 5,62,6,28 জন ছাত্র সম্মান শ্রেণীর জন্য ফরম ফিলাপ করবে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে এখান থেকে ভর্তি হওয়ার জন্য 4,68,5,540  টি সিট খালি আছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে । জাতীয় বিশ্ববিদ্যালয় অলরেডি তাদের ভর্তি কার্যক্রমের প্রথম মেধা তালিকা প্রকাশ করেছে পহেলা সেপ্টেম্বর 2021 সাল। এখানে যতগুলো ছাত্রকে নির্বাচন করা হয়েছে তারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্বনির্বাচিত কলেজে ভর্তি হতে পারবে। 

এখন ভর্তি কার্যক্রম পরিচালনা করার কমিটির দ্বিতীয় পর্যায়ের কাজ হচ্ছে সেকেন্ড মেরিট লিস্ট প্রচার করা। সেকেন্ড মেরিট লিস্টে যারা চান্স পাবে তারাও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা কলেজগুলোতে স্বনির্বাচিত কলেজগুলোতে অথবা বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত কলেজ সমূহের ভর্তি হতে পারবে। 

NU Honours Admission 2nd Merit List Result

তাই যারা প্রথম মেরিট লিস্টে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ সমূহের ভর্তি হওয়ার জন্য নির্বাচিত হননি তাদেরকে আরেকটু সময় অপেক্ষা করতে হবে।  আগামী 18 তারিখের পর আমরা দ্বিতীয় মেরিট লিস্ট এর রেজাল্ট পাব তখন বুঝতে পারবো যে কে কে চান্স পাচ্ছে আর কে পাচ্ছে না। 

আপনি হয়তো জানেন,  দ্বিতীয় মেরিট লিস্ট প্রচার করার পর জাতীয় বিশ্ববিদ্যালয় অথরিটি রিলিজ স্লিপ  প্রদান করবে।  প্রথম মেরিট লিস্টে 70% ছাত্র ভর্তি হওয়ার চান্স পায় এবং দ্বিতীয় মেরিট লিস্টের 30% ছাত্র-ছাত্রী ভর্তি হওয়ার জন্য চান্স পায়।  এখান থেকে যারা প্রথম লিস্টের চান্স পেয়েছে তারা যদি মাইগ্রেশনের জন্য এপ্লাই করে তাহলে দ্বিতীয় মেরিট লিস্টের জন্যে তাদের কেউ অপেক্ষা করতে হবে। 

যারা প্রথম মেরিট লিস্ট এ চান্স পাইনি এবং যারা মাইগ্রেশনের জন্য এপ্লাই করবে উভয় পক্ষই দ্বিতীয় মেরিট লিস্ট রেজাল্ট এর মাধ্যমে ভর্তি হওয়ার তথ্য জানতে পারবে। সেকেন্ড মেরিট লিস্ট প্রচার হওয়ার পর ছাত্ররা ভর্তি স্লিপ পাবে অথবা রিলিজ স্লিপ পাবে। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সেকেন্ড মেরিট লিস্ট এর রেজাল্ট চেক করার জন্য অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করুন । জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইট এর ঠিকানা হচ্ছে nu.edu.bd/admissions

  • nu.edu.bd/admissions এই লিঙ্কে প্রবেশ করুন
  • তারপর Applicant Login  এ চাপুন
  • তারপর এডমিশন রোল নাম্বার এবং পিন নাম্বার লিখুন
  • এখন সাবমিট বাটনে চাপুন তাহলে আপনি আপনার রেজাল্ট দেখতে পারবেন। 

 যদি এসএমএস এর মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে চান তাহলে নিচে তার নিয়ম দেওয়া হল। 

NU (Space) ATHN (Space) Admission Roll and Send 16222

Example: NU ATHN 53647 and Send 16222

NU Honours Admission 2nd Merit List Result

ফাইনালে ভর্তি হওয়ার জন্য কি কি কাগজপত্র প্রয়োজন হবে তার একটি সারসংক্ষেপ বর্ণনা নিচে প্রদান করছে।  যারা ভর্তি হতে চাচ্ছেন আশা করছি তাদের জন্য এই অংশটুকু অনেক বেশি কাজে লাগবে।  যেহেতু লকডাউন উঠে গিয়েছে এবং সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়া হবে সেহেতু ভর্তি কার্যক্রমের ক্ষেত্রে আপনাকে হয়তো সশরীরে বিশ্ববিদ্যালয় উপস্থিত হয়ে ভর্তি হতে পারে। তাই ভর্তি কার্যক্রমে অংশগ্রহণ করার জন্য কি কি কাগজপত্র প্রয়োজন হবে তার একটি তালিকা নিচে দেয়া হল। 

  •  অনলাইন অ্যাপ্লিকেশন কঁপি দুই কপি
  •  এডমিট কার্ড 2 কঁপি
  • ছবি আট কঁপি (  4 কপি পাসপোর্ট সাইজ এবং 4 কপি স্ট্যাম্প সাইজ) 
  •  এসএসসি এবং এইচএসসি প্রশংসা পত্রের ফটোকপি 2 টি
  •  এসএসসি এবং এইচএসসি মার্কশিটের ফটোকপি 2 টি
  •  এসএসসি এবং এইচএসসি সার্টিফিকেট এর কপি দুইটি (অপশনাল)
  •  টাকা জমা দেওয়ার রশিদ ( যেটা কলেজ ডিপার্টমেন্ট থেকে দেওয়া হয় অথবা অনলাইন থেকে নেওয়া যায়) 
  • চারিত্রিক সনদপত্র দুইটি ফটোকপি 

শেষ কথা 

আশা করবো যারা জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য চেষ্টা করছো তারা অবশ্যই তাদের কাঙ্ক্ষিত সাবজেক্টে ভর্তি হতে পারবে।  আজকের আর্টিকেলে কিভাবে আপনি সেকেন্ড মেরিট লিস্ট এর রেজাল্ট দেখবেন সে সম্পর্কে আলোচনা করেছি।  আশা করছি আপনাদের কাছে এটা অনেকটাই কাজে আসবে।  যদি এই ব্যাপারে কোন প্রশ্ন থাকে তাহলে নিচে কমেন্ট সেকশনে ও জানাতে পারেন।  আমরা যথাযথ ব্যবস্থা নেওয়ার চেষ্টা করব। 

কমেন্ট করুন

0 Comments