ঠোঁটের কাল দাগ দূর করার উপায়

ঠোঁটের কাল দাগ দূর করার  উপায়

ঠোঁটের কাল দাগ দূর করার  উপায় । মেয়েদের সৌন্দর্য অজুহাতের কোন উদাহরণ বলা যায় না । মেয়েদের মনে সব সময় অন্যরকম চিন্তাভাবনা থাকে সেগুলো হচ্ছে সাজ-গোজ নিয়ে বেশি। তাই আপনাদের জন্য সহজ একটি প্রয়োজনীয় সমূহ নিয়ে আলোচনা করব। আমরা অনেকেই ঠোঁট সুন্দর বা কালার করার জন্য বিভিন্ন ধরনের লিপস্টিক ব্যবহার করে থাকি। কিন্তু আমরা কখনও ভেবেচিন্তে এই কাজগুলো করি না। লিবিসটিক ঠোঁট রাঙাতে গিয়ে ঠোঁটের অনেক বড় ক্ষতি করে দেয়।

অনেক সময় দেখা যায় নামি দামি কোম্পানির লিপিস্টিক অনেকেই ব্যবহার করে থাকি। কিন্তু এতে করে এতে বিভিন্ন রকম বিভিন্ন রকমের কেমিক্যাল দিয়ে এই লিবিসটিক টি বানানো হয়। আমরা কখনই এটা চিন্তাও করিনি ।এসব জিনিস সবার তোকে সব কিছু খারাপ খায়না ।তাই সেদিকে চিন্তা করা জরুরি ।

ঠোঁটে কালো দাগ হওয়ার কারণ 

বিভিন্ন কারণে নারী এবং পুরুষ উভয়ের ক্ষেত্রে ঠোঁট কালো হওয়ার সম্ভাবনা রয়েছে ।মানুষের কর্মব্যস্ত জীবনে মানসিক চাপ,  অতিরিক্ত ধূমপান করা,  তামাক সেবন করা,  বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের ক্রিম ব্যবহার করা,  কসমেটিক ব্যবহার করা এছাড়াও সূর্যের তাপের কারণেও ঠোঁটের কালচে দাগ পড়তে পারে । 

ঠোঁটের কাল দাগ দূর করার  উপায় 

ঠোঁটের কালচে দাগের যে শুধু গারো লিবিসটিক ব্যবহারের কারণে হয়ে থাকে এমনটা কখনও নয়। আমাদের অনেকেরই জন্মগত ত্রুটির কারণে কালো ঠোঁট হয়ে থাকে। সূর্যের আলোতে আমাদের ত্বকের জন্য খুবই ক্ষতিকর। তবে আমরা যদি অতিরিক্ত চা বা কফি পানের অভ্যাস থাকে ।তাহলে ঠোঁটের কালচে দাগ পড়ার সম্ভাবনা রয়েছে। এখানে আমি ঠোঁটের কালচে দাগ দূর করার কয়েকটি ঘরোয়া উপায় নিয়ে বলবো।

১.মধুর উপকরণ

ঠোটের কালো দাগ দূর করার জন্য মধু ব্যবহার করতে পারেন।তবে মধু শুধু ঠোঁটের জন্য উপকারী তা নয়। এর সঙ্গে ঠোঁটের কোমলতা বজায় রাখতে মধু খুব ভালো কাজ করে ।ঘুমানোর আগে পরিমাণমতো মধুর   লাগিয়ে রেখে দিন সারা রাতের জন্য।  কয়েক সপ্তাহের মধ্যে ঠোঁটের পার্থক্য ফিরে পাবেন।

২.লেবুর রস

লেবুর রস ঠোঁটের জন্য উপকার। ঠোঁটের কাল দাগ দূর করার  উপায় সম্পর্কে জানতে চান? তাহলে, প্রতিদিন ঘুমানোর আগে তাজা লেবুর রস দিয়ে ঠোটে ভালো করে তিন থেকে চার মিনিট ঘষতে থাকুন। এতে করে ঠোঁটের কালচে দাগ বা ভাব দূর হতে পারে। আমরা যদি ঘরে বসে এই ঘরোয়া উপায় গুলো অবলম্বন করে থাকে তাহলে আমাদের ওই কেমিক্যালযুক্ত কোন লিপস্টিক ব্যবহার করতে হবে না। এতে করে আপনার ঠোঁট দেখতে সুন্দর লাগবে গো উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

৩.চিনির ব্যবহার

প্রাকৃতিকভাবে চিনি খুব ভালো কাজ করে। চিনি ঠোঁটের জন্য খুব ভালো কাজ করে। যেমন মরা চামড়া ঠোঁটে খসখসে ভাব কালচে দাগ ইত্যাদি উজ্জ্বল করে রাখে। দুই চামচ চিনি ও তিন চামচ মাখন একসঙ্গে মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন। সপ্তাহের তিন থেকে চার দিন 8 থেকে 10 বার ঠোটে ঘষতে থাকুন।

৪.বরফের ব্যবহার 

প্রতিদিন যে কোনো সময়ে এক টুকরো বরফ কুচি নিয়ে ঠোটে ঘষতে থাকুন 5 থেকে 6 মিনিট দিনে একবার । এতে করে ঠোঁটের কালচে দাগ  দূর হয়ে যেতে পারে।   ঠোঁটের কাল দাগ দূর করার  উপায় গুলোর মধ্যে এটি অন্যতম ।

৫. ঠোটের কালো দাগ দূর করার জন্য অ্যালোভেরার রস

অ্যালোভেরার রস ঠোটের কালো দাগ দূর করার জন্য বেশ উপকারী ।এলোভেরা ব্যবহারের নিয়ম সম্পর্কে বলছি। এক টুকরো অ্যালোভেরা নিয়ে সবুজ অংশটুকু বাদ দিতে হবে এরপর ভেতরের জেলটা নিয়ে ফুটোটায় চাঁদশে ভালভাবে লাগিয়ে সারারাত রেখে দিন ।সকালবেলা ভালো করে ধুয়ে ফেলুন তাহলেই এটা ঠোট ফর্সা করতে সাহায্য করবে ।

৬. বেসন এবং দুধ এর ব্যবহার 

ঠোটের কালো দাগ দূর করার ক্ষেত্রে পেয়েছেন এবং তাদের ব্যবহার বেশ কার্যকর ।এক্ষেত্রে আপনাকে দুই থেকে তিন চামচ বেসন নিয়ে সাথে অল্প একটু দুধ মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। তৈরিকৃত পেস্ট নিয়মিত 10 মিনিট ঠোঁটে লাগিয়ে ব্যবহার করুন। তাহলে এটি ঠোটের কালো দাগ দূর করতে সাহায্য করবে ।

৭. হলুদের প্যাক

হলুদের ব্যবহার সম্পর্কে আমরা হয়তো অনেকেই জানি ।হলুদ দিয়ে ঠোটের কালো দাগ দূর করার জন্য একটা পেস্ট তৈরি করতে হবে।আর তা হল হলুদের সাথে দুধ অথবা টকদই মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর সেটিকে নিয়মিত 10 মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

৮. গ্লিসারিন এর মাধ্যমে ঠোটের কালো দাগ দূর করুন

গ্লিসারিন এর মাধ্যমে ঠোটের কালো দাগ দূর করার একটা অভিনব পদ্ধতি রয়েছে। তা হল প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে ছোট্ট একটি কটন বল অথবা তুলো দিয়ে অল্প গ্লিসারিন ঠোঁটে মেখে নিন ।এটি সূর্যের রশ্মি অথবা আর্দ্রতার কারণে ঠোঁটের ওপরে মরা কোষ গুলোকে তুলে ফেলতে সহায়তা করে ।যখন মরা কোষগুলো উঠে যাবে তখন এমনিতেই ঠোঁট লাল দেখাবে । 

৯.বাদাম তেল মাসাজ করুন 

বাদাম তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে ঠোঁটে লাগালে ঠোটের কালো দাগ দূর করতে সাহায্য করে। প্রতিদিন রাতে অন্তত পাঁচ মিনিট করে লেবুর রস এবং বাদামের তেল একসঙ্গে মিশিয়ে ঠোঁটে ম্যাসাজ করুন। 

১০.টক দইয়ের ব্যবহার 

টক দইয়ের রয়েছে ল্যাকটিক এসিড,যেটা ঠোঁটের রং উজ্জল করতে সহায়ক।তাই প্রতিদিন নিয়ম করে টক দই ব্যবহার করতে পারেন। একটা কটন বল অথবা একটু তুলার সঙ্গে টক দই নিয়ে ঠোঁটে লাগিয়ে রাখুন ।যদি কম দামি লিপস্টিক ব্যবহার করে ঠোঁটের কালো দাগ হয় সে ক্ষেত্রে টক দই আগের উজ্জলতা ফিরিয়ে আনতে সাহায্য করবে ।

১১.ঠোঁটের কালো দাগ দূর করার ক্রিম

ঠোটের কালো দাগ দূর করার জন্য বিভিন্ন ধরনের ক্রিম পাওয়া যায় ।তবে এই ক্রিমগুলো ব্যবহারের জন্য অবশ্যই ডাক্তারের পরামর্শ নেবেন ।আপনার এলাকায় যতগুলো ফার্মেসি রয়েছে সেগুলোতে সন্ধান করলেই ঠোটের কালো দাগ দূর করার বিভিন্ন ব্র্যান্ডের ক্রিম পাবেন ।তবে উপরে আমরা প্রাকৃতিক উপায়ে ঠোটের কালো দাগ দূর করার কিছু উপায় বলেছি সেগুলো অনুসরণ করলেও ভালো ফল পাবেন বলে আশা করছি।

আশা করছি আজকের আলোচনা টা আপনার জন্য উপকারী ছিল। যদি আপনি ঠোটের কালো দাগ দূর করার কোনো উপায় খুঁজে থাকেন, আশা করছি সেটা আপনি খুঁজে পেয়েছেন ।

যদি আপনার ঠোটের কালো দাগ অতিরিক্ত মাত্রায় হয়ে থাকে তাহলে আমাদের পরামর্শ থাকবে একজন বিশেষজ্ঞ ডাক্তার দেখানোর ব্যাপারে। হয়তো ওপর উল্লেখিত বিষয়গুলো আপনার বেলায় কাজে নাও আসতে পারে সেক্ষেত্রে আপনাকে ডাক্তারের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিচ্ছে ।


কমেন্ট করুন

0 Comments