শিক্ষা বৃত্তি ২০২১ | শিক্ষাবৃত্তির অনলাইন আবেদন 2021

সরকারি শিক্ষা বৃত্তি ২০২১
সরকারি শিক্ষা বৃত্তি ২০২১ বা শিক্ষা বৃত্তির আবেদন ২০২১ বা shed gov bd scholarship বা upobritti form 2021 application form শিক্ষা বৃত্তির জন্য আবেদন ফরম অথবা শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2021 বা অনলাইনে শিক্ষা বৃত্তির আবেদন এর সর্বশেষ তথ্য চলুন জেনে নেওয়া যাক-

শিক্ষা মানুষের মৌলিক অধিকার । এই মৌলিক অধিকার রক্ষা করার জন্য বাংলাদেশ সরকার প্রতিবছর এই প্রচুর অর্থ ব্যয় করে।  বিশেষ করে গরীব এবং দুস্থ অসহায় পরিবারের সন্তানরা যেন পড়াশোনা থেকে বঞ্চিত না হয় তার জন্য প্রতি বছরেই শিক্ষাবৃত্তি প্রদান করে থাকে।  শিক্ষাবৃত্তি প্রদানের প্রধান উদ্দেশ্য হচ্ছে যেন অভাবগ্রস্ত,  দোস্ত,  অসহায়,  এতিম,  আর্থিকভাবে অসচ্ছল পরিবারের সন্তানরা যেন লেখাপড়া থেকে বঞ্চিত না হয়। 

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে উন্নতির শিখরে উন্নতি হওয়ার জন্য শিক্ষার বিকল্প নেই।  একটি শিক্ষিত জাতি পারে তার দেশ এবং সমাজকে উন্নতির শিখরে পৌঁছাতে।  শিক্ষা অর্জনের জন্য আগ্রহ তৈরি করার লক্ষ্যে বাংলাদেশ সরকার প্রতিবছর শিক্ষাবৃত্তি প্রদান করে থাকে।  সে দিক থেকে বিবেচনা করলে সরকারি শিক্ষাবৃত্তি ২০২১ এর কোনো জুড়ি নেই। তাই আজকের আর্টিকেলে আমরা সরকারের শিক্ষাবৃত্তি,  শিক্ষাবৃত্তি আবেদন ফরম ২০২১  অথবা অনলাইনের শিক্ষাবৃত্তির আবেদন সম্পর্কে জানব। 

শিক্ষাবৃত্তি অথবা বৃত্ত হল শিক্ষার্থীদের পড়াশোনার সাহায্যের জন্য আর্থিক অনুদান যা শিক্ষার্থীদের পড়াশোনার যাবতীয় সুবিধার জন্য সরকার কর্তৃক শিক্ষার্থীদের প্রদান করা হয়ে থাকে। শিক্ষাবৃত্তি শুধুমাত্র অস্বচ্ছল পরিবারের সন্তানদের কে প্রদান করা হয় এটা অসত্য।  মূলত পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে বিভিন্ন ধাপ অথবা পর্যায় অনুসরণ করে শিক্ষার্থী নির্বাচন করা হয়। 

সরকারি শিক্ষা বৃত্তি ২০২১ | upobritti form 2021

শিক্ষাবৃত্তির মান দলের মধ্যে উল্লেখযোগ্য বিষয় গুলো হলো শিক্ষার্থীর মেধা,  সৃজনশীলতা,  বুদ্ধিবৃত্তির বিকাশ, কারিগরি দক্ষতা,  সফল,  সৃষ্টিশীল চিন্তাভাবনা ইত্যাদি। এই সকল মানদণ্ডের ধারায় একজন শিক্ষার্থী কতটুকু যোগ্য এবং মেধাবী তা নিরূপণ করা সহজ হয়।  তাই এই বিষয়গুলোর ওপর গুরুত্ব দিয়ে সরকার এবার 2021 শিক্ষাবৃত্তি প্রদানের আয়োজন করেছে।  সরকারি শিক্ষা বৃত্তি 2021 এবং 2021 সালে সরকার কর্তৃক প্রণোদিত একটা শিক্ষা বৃত্তি আয়োজন করা হয়েছে যেখানে শিক্ষার্থীদের মাঝে আর্থিক ভাবে ভিন্ন ভিন্ন স্তরে শিক্ষাবৃত্তি গুলো দেওয়া হবে। 

মেধার পাশাপাশি আরো কতগুলো ক্যাটাগরিতে শিক্ষাবৃত্তি প্রদান করা হয় তা হচ্ছে  প্রয়োজন ভিত্তিক,  শিক্ষার্থী ভিত্তিক,  কর্মজীবন ভিত্তিক,  প্রতিষ্ঠানভিত্তিক ইত্যাদি। 

শিক্ষার্থীদের সহায়তার জন্য সরকার প্রতিবছর এই বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করে তার মধ্যে শিক্ষাবৃত্তি অন্যতম।  যেহেতু গতবছরের মার্চ মাস থেকে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ করে দেওয়া হয়েছে।  একটা দীর্ঘ সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার ফলে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম ব্যাহত হওয়ার পাশাপাশি আরো অন্যান্য নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়েছে।  যদিও সাময়িকভাবে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে কিন্তু তা এখনো পর্যাপ্ত নয়।  তবে আশা করছি সকল প্রতিষ্ঠান পুরোদমে শিক্ষা কার্যক্রম শুরু করতে পারবে। 

করোনাকালীন সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার ফলে শিক্ষার্থীদের কি কি সমস্যার মধ্য দিয়ে যেতে হয়েছে তা হয়তো আমরা অনেকেই জানিনা।  এর জন্যই সরকার স্তরে স্তরে বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছে শিক্ষার্থীদের সুবিধার জন্য।  সরকার বিভিন্ন ধরনের শিক্ষা আয়োজন করেছে।  আজকের আর্টিকেলে আমরা জানবো কিভাবে সেই সরকারি শিক্ষা বৃত্তির জন্য আবেদন করতে হয়?  চলুন জেনে নেয়া যাক কিভাবে অনলাইনে শিক্ষাবৃত্তির আবেদন করব? shed gov bd scholarship । www shed gov bd 2021 application form and upobritti 2021.

২০২১ সালের বিভিন্ন সরকারি শিক্ষা বৃত্তি |  শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2021

করণা মহামারীর ফলে স্কুল প্রতিষ্ঠান বন্ধ থাকাতে শিক্ষার্থীদের কি ক্ষতি হয়েছে সেটা জানা আমাদের সাধারণ মেধায় হয়তো কষ্ট হবে।  কিন্তু একটু গভীরভাবে ভাবলে আমরা বুঝতে পারবো যে শিক্ষার্থীরা কতটা অসুবিধায় রয়েছ।  আমাদের দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিশেষ করে পাবলিক ইউনিভার্সিটি এবং ন্যাশনাল ইউনিভার্সিটির আন্ডারে যত শিক্ষার্থী রয়েছে তাদের সিংহভাগ শিক্ষার্থী হচ্ছে নিম্নমধ্যবিত্ত অথবা মধ্যবিত্ত পরিবারের সন্তান।  যদিও আংশিক উচ্চবিত্ত পরিবারের সন্তান রয়েছে।  তবে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে নিম্নবিত্ত এবং মধ্যবিত্ত পরিবারের সন্তান বেশি। 

বিশ্ববিদ্যালয় পর্যায়ের নিম্নবিত্ত মধ্যবিত্ত পরিবারের সন্তানরা সাধারণত নিজের পড়াশোনার খরচ নিজেরাই বহন করে।  কিন্তু এই করোনা পরিস্থিতিতে তাদের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ার পাশাপাশি তাদের ইনকাম সোর্স বন্ধ হয়ে পড়েছে।  যার ফলে  ওই শিক্ষার্থীর  বেকার হয়ে হয়ে পড়ার কারণে পরিবারের ওপর চাপ বৃদ্ধি পেয়েছে। 

সরকারি শিক্ষা বৃত্তি ২০২১ | upobritti 2021 

সরকার করোনা কালীন সময়ে বিভিন্ন ধরনের ত্রাণ প্রদান করেছে দেশের জনগণকে।  যদিও এখানে প্রকৃত অসহায় যারা অনেকেই অনুদান পাননি।  কিন্তু তার পরেও অনেকেই সরকারের অনুদান থেকে উপকৃত হয়েছে।  নিম্নবিত্ত অথবা মধ্যবিত্ত পরিবারের অনেকেই হয়তো লজ্জা ভুলে গিয়ে লাইনে দাঁড়িয়ে সাহায্য নিয়েছে।  এছাড়া এই করোনাকালীন সময়ে অনেক পরিবার কর্মহীন হয়েছে।  পরিবারের উপার্জনক্ষম ব্যক্তি কর্ম হারিয়ে দিশেহারা। 

যাইহোক এভাবে কথা বললে প্রচুর কথা বলা যাবে আমাদের আজকের আলোচনার মূল উদ্দেশ্য হচ্ছে কিভাবে সরকারি বৃত্তি 2021 এর জন্য আবেদন করব। 

করোনার এরূপ পরিস্থিতি সামাল দিতে বিশ্বের বড় বড় দেশগুলো হিমশিম খাচ্ছে অথবা খেয়েছে।  কিন্তু সেই দিক থেকে বিবেচনা করলে আমাদের দেশ অনেকটাই নিরাপদ রয়েছে।  সর্বপ্রথম আল্লাহ পাকের উপর শুকরিয়া যে তিনি আমাদের উপর এতটা বিপদ দেননি।  তারপর ধন্যবাদ জানাবো বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপগুলো ফলে হয়তো আমরা এই বিশাল মহামারীর হাত থেকে এখনো বেঁচে আছি। 

দেশের সকল মানুষকে নিয়ে ভাবনার পাশাপাশি শিক্ষার্থীদের নিয়ে বিশেষ ভাবে ভাবে বাংলাদেশ সরকার।  ভাবনার অংশ হিসেবেই প্রতিবছর সরকারি শিক্ষা বৃত্তি প্রদান করা হয়।  এবার 2021 সরকারি শিক্ষা বৃত্তি তার একটি অংশ।  সরকার বিভিন্ন ধরনের শিক্ষাবৃত্তি চালু করেছেন যেন শিক্ষার্থীরা তাদের মনোবল হারিয়ে না ফেলো।  শিক্ষার্থীরা যেন সঠিক ভাবে তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারে এজন্যই এই শিক্ষাবৃত্তির ওপর সরকার গুরুত্ব দিয়ে থাকে।  এছাড়াও পরিবারের উপর থেকে অতিরিক্ত চাপ কমানোর জন্য শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। shed gov bd scholarship । www shed gov bd 2021 application form and upobritti 2021. 

সরকারী সহায়তা এবং সরকারি শিক্ষা বৃত্তি ২০২১ ও শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2021 এর নির্দেশনা

বাংলাদেশ সরকার থেকে স্কলার নির্বাচন এবং বৃত্তি প্রদানের লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে "বঙ্গবন্ধু স্কলার নির্বাচন ও বৃত্তি প্রদান বিজ্ঞপ্তি ২০২১" এর জন্য নতুন বিজ্ঞপ্তি ২৩ ফেব্রুয়ারি ২০২১ তারিখে প্রকাশিত হয়েছে। এটি মূলত জাতির পিতা বঙ্গবন্ধু এর স্বরণে প্রধানমন্ত্রীর নির্দেশে প্রোণিত এক শিক্ষাবৃত্তি। এটি সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে বঙ্গবন্ধু স্কলার নির্বাচন ও বৃত্তির জামানত প্রদান করা হবে। উক্ত বিজ্ঞপ্তিতে বলা হয়-

"মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের আওতায় প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে অনন্য মেধাবী শিক্ষার্থীদেরকে স্বীকৃতি ও উৎসাহ প্রদানের জন্য দেশের মধ্যে সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর (Post Graduation) পর্যায়ের শিক্ষার্থীদের মধ্য হতে ‘বঙ্গবন্ধু স্কলার নির্বাচন ও বৃত্তি প্রদান করা হবে। এ লক্ষ্যে নিম্নবর্ণিত শর্তে ও নির্ধারিত আবেদনপত্রে দরখাস্ত আহ্বান করা হচ্ছে।"

প্রত্যেক অধিক ক্ষেত্র হতে একজনকে শিক্ষাবৃত্তি প্রদান করা হবে।  কোন কোন ক্ষেত্রে শিক্ষাবৃত্তি প্রদান করা হবে তা নিচে দেওয়া হল। 

 স্কলারশিপ এর অধিক ক্ষেত্র সমূহ

  •  সামাজিক বিজ্ঞান
  •  কলা ও মানবিক
  •  ব্যবসায় শিক্ষা
  •  আইন
  •  ভৌতবিজ্ঞান
  •  ইঞ্জিনিয়ার অ্যান্ড টেকনোলজি
  •  বিজ্ঞান
  •  জীববিজ্ঞান
  •  শিক্ষা ও উন্নয়ন
  •  চিকিৎসা
  •   চারু ও কারুকলা
  •  কৃষিবিজ্ঞান
  •  মাদ্রাসা শিক্ষা

পুরো বিজ্ঞপ্তিটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে সম্পূর্ণ প্রক্রিয়াটি ভালোভাবে বুঝতে পারবেন।  নিচে বিজ্ঞপ্তিটির মূল কপি দেওয়া হল এটা ডাউনলোড করে নিন।   সরকারি শিক্ষাবৃত্তি 2020 এর মূল কপি ডাউনলোড করার জন্য নিচের ছবিটি সেভ করুন। 

করণা পরিস্থিতি বিবেচনায় নিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা এ সরকারি কর্মচারীদের সন্তানদের শিক্ষাবৃত্তি দেওয়ার জন্য সময়সীমা বাড়ানো হয়েছে।  সেইসাথে আবেদনের শর্ত এবং নিয়মাবলী তে পরিবর্তন আনা হয়েছে।  সম্প্রতি বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড এর এক বিজ্ঞপ্তিতে এই তথ্য উঠে এসেছে।  উক্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে তা নিম্নে তুলে ধরা হলো- 

"২০২০-২১ অর্থবছরের জন্য সরকারের অসামরিক খাতের ১১ থেকে ২০ গ্রেডে কর্মরত কর্মচারীর (ডাক, তার ও দূরালাপনী, বাংলাদেশ রেলওয়ে, বিজিবি ও বাংলাদেশ পুলিশ বিভাগে নিযুক্ত কর্মচারীরা ছাড়া) ও বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের তালিকাভুক্ত স্বায়ত্তশাসিত সংস্থার কর্মরত (১১ থেকে ২০তম গ্রেড) কর্মচারীর সন্তানদের "শিক্ষাবৃত্তি" এবং সরকারি ও বোর্ডের তালিকাভুক্ত স্বায়ত্তশাসিত সংস্থার অক্ষম অবসরপ্রাপ্ত ও মৃত কর্মচারীর সন্তানদের শিক্ষাবৃত্তির জন্য অনলাইনে আবেদনের আহ্বান করা হয়।

বঙ্গবন্ধু স্কলার নির্বাচন ও বৃত্তি প্রদান বিজ্ঞপ্তি ২০২১ | shed gov bd scholarship | শিক্ষা বৃত্তির আবেদন ২০২১

আবেদনের সুবিধার্থে আবেদনের সময়সীমা ৩১ মার্চ ২০২১ পর্যন্ত বর্ধিতকরণ সহ আবেদনের শর্ত ও নিয়মাবলি সংশোধন করা হয়েছে। আবেদনের সংশোধিত শর্ত ও নিয়মাবলী বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের ওয়েবাসাইট। 

উপরোক্ত শর্তসমূহ পূরণ সাপেক্ষে সমস্ত সরকারের অসামরিক হাতের 11 থেকে 20 গ্রেডে কর্মরত কর্মচারীদের আবেদন করার জন্য আহ্বান করা হয়েছে। 

 আবেদন করার জন্য এখানে চাপুন

 বিজ্ঞপ্তি ডাউনলোড করার জন্য এখানে চাপ

আবেদনের শেষ তারিখঃ  31 মার্চ 2021

এইচএসসি উপবৃত্তি ফরম 2021:  আমরা সবাই জানি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে স্কুল কলেজ এবং মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য সরকার থেকে উপবৃত্তি প্রদান করা হয়।  কিন্তু এবার নতুন আরো একটি নিয়ম সংযুক্ত করে দেওয়া হয়েছে তা হচ্ছে টিউশান ফিস।  অর্থাৎ একজন শিক্ষার্থী উপবৃত্তির পাশাপাশি টিউশন ফিস পাবে।  2021 এর জন্য শিক্ষা মন্ত্রণালয়ে এক বৈঠকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট একটি বিজ্ঞপ্তি জারি করে আবেদন চাওয়া হয়েছে।  যেখানে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে,  স্কুল কলেজ ও মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য শিক্ষাবৃত্তি ২০২১  এর জন্য আবেদন ফরম পূরণ করতে বলা হয়েছে। 

শিক্ষা উপবৃত্তি ২০২১ | শিক্ষা বৃত্তির আবেদন ২০২১ | সরকারি উপবৃত্তি ২০২১

শিক্ষা বৃত্তি প্রদান বিষয়ক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “  মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতাধীন দেশের অভ্যন্তরে সমগ্র এলাকার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত অধ্যায়নরত শিক্ষার্থী যারা আর্থিকভাবে অসচ্ছল তাদের সরকারি উপবৃত্তি 2021,  টিউশন ফ্রী এবং অন্যান্য সুবিধা প্রদানের লক্ষ্যে দেশের সমগ্র এলাকার শিক্ষা প্রতিষ্ঠান সমন্বিত উপবৃত্তি কর্মসূচি আওতাভুক্ত করার জন্য দরখাস্ত আহবান করা যাচ্ছে”

এর আগে ঢাকা,  চট্টগ্রাম,  রাজশাহী এবং খুলনা মেট্রোপলিটন এলাকার যে সব শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষা বৃত্তির জন্য আবেদন করতে পারত না অথবা শিক্ষাবৃত্তির জন্য অন্তর্ভুক্ত ছিল না তারাও এবার এই কর্মসূচির অন্তর্ভুক্ত হতে পারবে।  কিন্তু কিছু ভুল বোঝাবুঝির কারণে সাময়িকভাবে এই বৃত্তি স্থগিত করা হলেও খুব শীঘ্রই আশা করা হচ্ছে যে উপবৃত্তি ফরম 2021 আবার চালু হবে। 

বিজ্ঞপ্তিটি ডাউনলোড করতে এখানে চাপুন। 

এই বিষয়ে বিস্তারিত জানতে নিচের প্রদত্ত বিজ্ঞপ্তিটি ডাউনলোড করুন। 

shed gov bd scholarship । www shed gov bd 2021 application form and upobritti form 2021.

বাংলাদেশ সরকার ব্যতীত আরো বেশ কিছু বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে যারা শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে । বেসরকারি যত প্রতিষ্ঠান রয়েছে তাদের মধ্যে উল্লেখযোগ্য একটি প্রতিষ্ঠানে হচ্ছে “মেধা বৃত্তি” সংগঠন। যদি আপনি সরকারি বৃদ্ধির পাশাপাশি বেসরকারি মৃত্যু সম্পর্কে জানতে চান তাহলে আমরা সেটা নিয়ে এখন আলোচনা করব। 

সরকারি শিক্ষা বৃত্তি ২০২১ | শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2021 online | শিক্ষা উপবৃত্তি ফরম ২০২১

সরকারি উপবৃত্তি 2021:   বাংলাদেশের যে কোন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পাস করা যেকোনো আর্থিকভাবে অসচ্ছল এবং মেধাবী শিক্ষার্থীরা সেই সাথে বাংলাদেশের যে কোন পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে চাকরির জন্য চেষ্টা করছেন কিন্তু এখনো পর্যন্ত চাকরি পাননি তারা যদি আর্থিকভাবে অস্বচ্ছল এবং মেধাবী শিক্ষার্থী হন তবে এই শিক্ষা বৃত্তির জন্য আবেদন ফরম 2021 অনলাইন পূরণ করতে পারবেন। hsc উপবৃত্তি 2021: সাধারণত মাসিক ভাবে তিন থেকে 10 হাজার টাকা অথবা এককালীন 1 থেকে 10 হাজার টাকা প্রদান করা হয়। 

মেধাবৃত্তি মূলত অনলাইনে শিক্ষাবৃত্তির আবেদন এর পদ্ধতি।  এই বৃত্তির জন্য আবেদন করতে হলে অনলাইনের মাধ্যমে ইমেইল করতে হবে।  কিভাবে অনলাইনে মেধাবৃত্তি উপবৃত্তির জন্য আবেদন করবেন তা এখন বলে দিচ্ছি।  আবেদনকারী অভিভাবক অথবা আবেদনকারীর পক্ষে যে কেউ তাদের নির্দিষ্ট ইমেইলে ইমেইল করে আবেদন করতে পারবেন।  সে ক্ষেত্রে ইমেইল সাবজেক্ট হবে- “ বৃত্তির আবেদন -  আবেদনকারীর নাম -  আবেদনকারীর বিভাগের নাম”। 

 উদাহরণ হিসেবে যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া বরিশাল বিভাগের কোন আবেদনকারীর নাম হয় আব্দুর রহমান,  তবে ইমেইল সাবজেক্ট/ বিষয় হব “ বৃত্তির আবেদন -  আব্দুর রহমান-  বরিশাল”।  এছাড়া আব্দুর রহমানের পক্ষে যদি অন্য কেউ আবেদন করতে চায় তবে সে ক্ষেত্রেও ইমেইল সাবজেক্ট/ বিষয় হবে

 “  বৃত্তির আবেদন- আব্দুর রহমান- বরিশাল” ।  খেয়াল করতে হবে যে,  যদি কারো ইমেইল এর সাবজেক্ট ভুল হয় তাহলে কিন্তু উপবৃত্তির শর্টলিস্টে আসা সম্ভব হবে না। 


ইমেইল এড্রেসঃ info@dedhabritti.org

ইমেইল লেখার নিয়ম উপবৃত্তি ফরম 2021

  •  আবেদনকারীর নাম
  •  ঠিকানা
  •  অভিভাবকের নাম (  যদি নিজে অভিভাবক হয় তবে নিজের নাম) 
  •  আবেদনকারীর এবং অভিভাবক এর যোগাযোগ নাম্বার (  যদি নিজে অভিভাবক হয় তাহলে নিজের যোগাযোগ নম্বর)
  •  বর্তমান শিক্ষা প্রতিষ্ঠান নাম ( পড়াশোনা শেষ হয়ে থাকলে সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠান নাম প্রদান করতে হবে)
  •  শিক্ষা প্রতিষ্ঠানের ঠিকানা ( শুধু থানা ও জেলার নাম লিখতে হবে)  বর্তমান/ সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠান ন্যূনতম দুজন শিক্ষকের নাম,  তাদের যোগাযোগ যদি  ইমেইল থাকে,  তারা আপনার মেধা,  শিক্ষাগত যোগ্যতা,  এবং আর্থিক অস্বচ্ছলতার বিষয়টি জানেন। এক্ষেত্রে যদি আপনার শিক্ষক আপনাকে না চেনেন তাহলে আপনার আবেদন গ্রহণযোগ্য নাও হতে পারে। 

 উদাহরণস্বরূপ- 

 শিক্ষক এক নাম: -------------------------।

 শিক্ষক এক যোগাযোগ নম্বর:----------------------------।

 ইমেইল ( যদি থাকে):--------------------------------------।

এরপর আপনার কেন শিক্ষাবৃত্তি প্রয়োজন? ( প্রশ্নটির উত্তর সর্বোচ্চ 1000 শব্দের মধ্যে লিখতে হবে)  শিক্ষা বৃত্তির আবেদন 2021  অনলাইনে শিক্ষা বৃত্তির আবেদন সম্পর্কে জেনে নিন। 

আবেদনকারীর ছবি ও জাতীয় পরিচয় পত্র থাকলে তার ছবি( মোবাইল ফোন এর ক্যামেরার ছবি গ্রহণযোগ্য হবে)। মেধা এবং শিক্ষাগত যোগ্যতার প্রমান স্বরুপ যেকোনো সার্টিফিকেট/ মার্কশিট/ ট্রান্সক্রিপ্ট এবংআর্থিক অসচ্ছলতার প্রমাণস্বরূপ যে কোন কাগজ অথবা যেকোনো প্রমাণপত্র থাকলে এত এটাচ করতে হবে। 

শিক্ষা উপবৃত্তি ফরম ২০২১ | সরকারি শিক্ষা বৃত্তি ২০২১ | শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2021  

 এছাড়াও যিনি বৃত্তির জন্য আবেদন করবে তার নিজ হাতে কেন বৃদ্ধির প্রয়োজন তা সাদা কাগজে লিখে সেই কাগজে ছবি তুলে অনলাইনে আপলোড করতে হবে।  এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের ক্ষেত্রে কি নিয়ম মানতে হবে।  যেহেতু সাদা কাগজে লেখা আবেদন ছাড়া অন্য ভাবে আবেদন করলে দেখা হবে না তাই এটা করা আবশ্যক।  এছাড়া অনার্স/ মাস্টার্স পড়ুয়া আবেদনকারীদের ক্ষেত্রেও একই নিয়ম মানতে হবে, তবে শিথিলযোগ্য।  তবে অধিক অগ্রাধিকার পাওয়ার জন্য অনার্স/ মাস্টার্স পড়ুয়া যদি তা করে তাহলে তার গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে।  এছাড়াও যদি,  কেন বৃত্তের প্রয়োজন তা কাগজে লেখা থাকলেও ইমেইলে টাইপ করে লিখে দিতে হবে। 

শিক্ষাবৃত্তি 2021।  আবেদনের সময়সীমা hsc  upobritti 2021

শিক্ষা বৃত্তির আবেদন করার জন্য নির্দিষ্ট কোনো সময়সীমা নেই,  আপনি যেকোনো সময় যেকোনো স্থান থেকে অনলাইনের মাধ্যমে শিক্ষা বৃত্তির জন্য আবেদন করতে পারবেন । 

শিক্ষা বৃত্তির আবেদন 2021 ।  মেধাবৃত্তির পরিমাণঃ 

মাসিক ভাবে তিন থেকে 10 হাজার টাকা অথবা এককালীন 1 থেকে 10 হাজার টাকা হবে এই বৃত্তি প্রদান করা হয়। 

 ডিপির জন্য যে মাসে আবেদন করেন না কেন বছরে তিনবার বৃত্তির ফলাফল দিয়ে থাকে।  কোন যদি বৃত্তির জন্য আবেদন করে তাহলে তার ফলাফল দিতে 15 থেকে 20 দিনের মতো সময় নেয় তারা । ফলাফল ইমেইলের মাধ্যমে জানিয়ে দেওয়া হয় এবং আপনি নির্বাচিত হওয়ার পর কিভাবে পরবর্তী পদক্ষেপগুলো গ্রহণ করবেন তাও জানিয়ে দেয়া হয়।  এছাড়া সকল কার্যক্রম সম্পন্ন হওয়ার পর বৃত্তি প্রদানের ক্ষেত্রে ব্যাংকের মাধ্যমে প্রদান করা হয়। 

সরকারি শিক্ষা বৃত্তি ২০২১ | শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2021 | hsc upobritti form 2021

এখন আমরা জানবো বাংলাদেশের সরকার ব্যতীত বিভিন্ন ব্যাংক কর্তৃক শিক্ষাবৃত্তি প্রদানের তত্ত্ব সম্পর্কে।  বাংলাদেশের বিভিন্ন ব্যাংক প্রতিষ্ঠান রয়েছে যারা বেসরকারিভাবে বিভিন্ন মেধাবী এবং অস্বচ্ছল পরিবারের মধ্যে শিক্ষাবৃত্তি প্রদান করে থাকে।  যে সকল ব্যাংক প্রতিস্থান বেসরকারিভাবে বৃত্তি প্রদান করে তার তালিকা নিচে দেওয়া হল। 

  • ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন 2021
  •  সিজেডএম শিক্ষাবৃত্তির আবেদন 2021
  •  ইসলামী ব্যাংক শিক্ষা বৃত্তির আবেদন 2021
  •  প্রাইম ব্যাংক শিক্ষা বৃত্তির আবেদন 2021
  •  শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন 2021
  • ইমদাদ সিতারা খান শিক্ষাবৃত্তির আবেদন 2021
  •  সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন 2021
  •  এশিয়া ব্যাংক শিক্ষা শিক্ষাবৃত্তির আবেদন 2021
  •  বেবিলন শিক্ষাবৃত্তি
  •  এডুকেশন  ফর অল ( ঘুড্ডি ফাউন্ডেশন)
  •  পরিজন শিক্ষাবৃত্তি
  • মানুষের জন্য মানুষ
  •  ইসলামিক ফাইন্যান্স শিক্ষাবৃত্তি
  •  শ্রমিক কল্যাণ শিক্ষাবৃত্তি
  •  মার্কেন্টাইল ব্যাংক শিক্ষাবৃত্তি
  •  প্রবাসী কল্যাণ শিক্ষাবৃত্তি
  •  সাউথইস্ট ব্যাংক শিক্ষাবৃত্তি
  •  ইবনে সিনা ট্রাস্ট শিক্ষাবৃত্তি আবেদন
  •  এক্সিম ব্যাংক শিক্ষাবৃত্তি
  •  আইএফআইসি ব্যাংক শিক্ষাবৃত্তি
  •  প্রথম আলো শিক্ষাবৃত্তি
  •  জেলা পরিষদ শিক্ষাবৃত্তি ( সকল জেলা)
  • ব্র্যাক ব্যাংকের শিক্ষাবৃত্তি
  •  গ্রামীণ ব্যাংক শিক্ষাবৃত্তি
  •  আল আরাফাহ ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি
  •  ওয়ান ব্যাংক শিক্ষা

মাস্টার্স পর্যায়ে শিক্ষাবৃত্তি প্রদানের ক্ষেত্রে সবচেয়ে বেশি অবদান রাখেন ডাচ বাংলা ব্যাংক।  মাস্টার্সপর্যায়ে মেধাবী ছাত্রদের কে ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন করার জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে। 

গরীব মেধাবী এবং আর্থিকভাবে অসচ্ছল ছাত্র-ছাত্রীদের শিক্ষাবৃত্তির আবেদন ফরম 2021 এর জন্য আবেদন করতে পারবেন।  এসএসসি এবং এইচএসসি পরীক্ষার রেজাল্টের পর সাধারণত সরকারি শিক্ষা বৃত্তি অথবা বেসরকারি শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2021 এর বিজ্ঞপ্তি প্রকাশ হয়ে থাকে। এইচএসসি অথবা এসএসসি পরীক্ষায় পাস কৃত বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শাখা গ্রুপের সকল ছাত্র-ছাত্রীদের বিশেষ করে মেধাবী অসচ্ছল ছাত্রছাত্রীরা আবেদন করতে পারবেন। 

অ্যাক্যাডেমিক যোগ্যতায় সাধারণত এসএসসি এবং এইচএসসি তে আলাদাভাবে জিপিএ 5 অথবা শিক্ষা প্রদানকারী কোন প্রতিষ্ঠান একাডেমিক রেজাল্ট হিসেবে এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে প্রত্যেকটিতে আলাদাভাবে জিপিএ 4.50  অর্জনকারীদের কে নির্বাচন করে থাকে।  অনেক ক্ষেত্রে নিজস্ব প্রতিষ্ঠান উপরে সিদ্ধান্ত নির্ভর করে।   মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধীদের জন্য যোগ্যতার পরিমাণ কিছুটা কমানো হয়  বা শিথিল করা।  পরীক্ষার  উপরে বর্ণিত ফলাফল এবং যোগ্যতা থাকলে যেকেউ শিক্ষা বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। 

বৃত্তির আবেদনের ফলাফল এবং সরকারি শিক্ষা বৃত্তি ২০২১ | শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2021 

বেসরকারি শিক্ষা বৃত্তির আবেদন করার জন্য গুগলে সার্চ করতে পারেন সেখান থেকে যে সকল প্রতিষ্ঠান নাম আসবে তাদের ওয়েবসাইট থেকে নির্দেশনা গুলো পড়ে নিতে পারেন।  এছাড়া বাংলাদেশের প্রসিদ্ধ অথবা সুপরিচিত শিক্ষা বৃত্তি প্রদানকারী প্রতিষ্ঠান সমূহের নিজস্ব ওয়েবসাইট ভিজিট করুন।  সেখানে শিক্ষা বৃত্তি সংক্রান্ত বিভিন্ন ধরনের নির্দেশনা পেয়ে যাবেন।  নির্দেশনাগুলো অনুসরণ প্রয়োজনীয় তথ্য সরবরাহ করুন তাহলেই আপনি বেসরকারি ব্যাংক প্রতিষ্ঠানগুলোর অথবা অন্যান্য বেসরকারি শিক্ষা বৃত্তি প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর সাথে যোগাযোগ করে শিক্ষাবৃত্তি নিতে পারবেন। 

 আমাদের আজকের পোষ্টের উদ্দেশ্য ছিল সরকারি শিক্ষাবৃত্তি 2021 সরকারি তথ্য তুলে ধরা। এছাড়া কিভাবে সরকারি শিক্ষা বৃত্তি অনলাইন ফরম আবেদন করবেন সে সম্পর্কেও বলার চেষ্টা করেছি।  আশা করছি উপরে বর্ণিত নিয়ম অনুসারে শিক্ষাবৃত্তি অনলাইন ফ্রম 2021 আবেদন করতে পারবেন। 

কমেন্ট করুন

0 Comments