খিচুড়ি রান্নার রেসিপি । সহজ উপায়ে খিচুড়ি রান্নার রেসিপি জেনে নিন

খিচুড়ি রান্নার রেসিপি । সহজ উপায়ে খিচুড়ি রান্নার রেসিপি জেনে নিন

খিচুড়ি হলো সবার প্রিয় একটি খাবার।  যখনই ভালো লাগে তখনই আমরা সময় পেলে খিচুড়ি রান্না করে খেতে পারি । খিচুড়ি রান্না করার ঝামেলা ও কম ।  তবে খিচুড়ি রান্না করতে আপনাকে কোন প্রশিক্ষণ নিতে হবে না । 

খিচুড়ি অনেক পুষ্টিকর খাবার ,  খিচুড়ি ছোট-বড় সবাই খেয়ে থাকে সবার জন্য খিচুড়ি উপকারী একটি খাবার ।   খিচুড়িতে রয়েছে ক্যালসিয়াম ,  ভিটামিন সি ,  আয়রন , তাই আমরা মাঝে মাঝে খিচুড়ি রান্না করে খাব  । 

আরো পড়ুনঃ

তাহলে চলুন   জেনে নেই কিভাবে খুব সহজে খিচুড়ি রান্না করা যায় । 

প্রয়োজনীয় উপকরণ 
  1. মুরগির মাংস---- 1 কেজি । 
  2. চাউল ----- 2 কাপ । 
  3. মসুরের ডাল -----  আধা কাপ ।
  4. মুগ ডাল -------- আধা কাপ ।
  5. বুটের ডাল ------ আধা কাপ ।
  6. সোয়াবিন তেল ----  পরিমাণমতো ।
  7. হলুদ গুঁড়া -------- পরিমাণমতো ।
  8. মরিচের গুঁড়া -----  পরিমাণ মত ।
  9. কাঁচা মরিচ -------  4 থেকে 5 পিস ।
  10. লবণ --------  স্বাদমতো ।
  11. আদা বাটা ---- 2 চা চামচ ।
  12. রসুন বাটা ---- 1 চা চামচ ।
  13. গোলমরিচের গুঁড়া ------  পরিমাণমতো । 
  14. ধনিয়ার গুড়া  ---------  পরিমাণ
  15. পানি ----  পরিমাণমতো ।

প্রস্তুত প্রণালীঃ 

প্রথম ধাপে

প্রথমে আপনাকে মুরগির মাংস ধুয়ে নিতে হবে ।  এরপর  মুরগির মাংস রান্না করতে হবে ।    চুলায় একটি   পাত্র বসিয়ে  নিন ।  পরিমান মত তেল দিয়ে ,  তেলে পরিমাণমতো পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিন ।  এরপর এলাচ,  দারচিনি,  তেজপাতা,  দিয়ে ভালো করে ভেজে নিন ।  ভাজা হয়ে  আসলে পরিমাণ  আদা বাটা,  রসুন বাটা ,  জিরা বাটা , ইত্যাদি । পরিমাণমতো পানি দিয়ে মসলা কষিয়ে নিন । 

কষানো হয়ে আসলে বাংলার মধ্যে মুরগির মাংস  দিয়ে পরিমাণমতো পানি দিয়ে ভালো করে কষিয়ে নিন ।  মুরগি মাংস রান্না করে নিন ।  একদম শুকনা শুকনা করে রান্না করতে হবে ।   মাংস  রান্না হয়ে যাওয়ার পর এক সাইডে নামিয়ে রাখুন । 

দ্বিতীয় ধাপে

খিচুড়ি রান্না করার জন্য প্রথমে আপনাকে মুগ ডাল ও বুটের ডাল হালকা ভেজে নিতে হবে ।  এরপর ডাল গুলো ভালো করে ধুয়ে , কিছুক্ষণের জন্য ভিজিয়ে রাখুন ।   এরপর  চাল ও মসুরের ডাল একসঙ্গে ভালো করে ধুয়ে নিন ।   চাল ও মসুরের ডাল  ধুয়ে  নিয়ে এর  সঙ্গে মিশে নিন ,  মুগ ডাল বুটের ডাল একসঙ্গে করে রাখুন । 

এবার খিচুড়ি রান্নার মূল ধাপ

চুলায় একটি প্যান বসিয়ে  পরিমান মত তেল দিয়ে তেল গরম করে নিন ।   গরম তেলে এলাচ ,  দারচিনি   , তেজপাতা  দিয়ে হালকা ভেজে নিন । এরপর পরিমাণমতো পেঁয়াজ কুচি ,  পেঁয়াজকুচি কয়েকটি  কাঁচা মরিচ  দিয়ে ভাজতে থাকুন । 

এবার আবার  আদা ,  রসুন , হলুদের গুঁড়া ,  মরিচের গুঁড়া , গোলমরিচের গুঁড়া   ধনিয়ার গুড়া  ,  স্বাদমতো লবণ  ইত্যাদি । সব উপকরণ দিয়ে হালকা পানি দিয়ে মসলাগুলো ভালো করে কষিয়ে নিন ।  ভালো করে কষান হয়ে  এরপর মিশে রাখা উপকরণগুলো

যেমন ; চাল  , মুগ ডাল ,  বুটের ডাল মসুরের ডাল  ইত্যাদি  । পরিমাণমতো পানি দিয়ে খিচুড়ি রান্না করে নিন । সব উপকরণ দিয়ে ভালো করে  খিচুড়ি রান্না করে নিন ।  খিচুড়ি রান্না করার আগ মুহূর্তে ,  দিয়ে দিন রান্না করা মুরগির মাংস গুলো  দিয়ে কিছু নাড়াচাড়া ঢেকে রাখুন ।

মাঝে মাঝে দেখে নিন ।  পাত্রের নিচে যেন পুড়ে না যায় ।  সেই দিকটা খেয়াল রেখে আপনাকে অনবরত ঢাকনা খুলে মেরে দিতে হবে ।  এরপর আপনি  সিদ্ধ হয়ে গেলে বা   স্বাদ  দেখে  বা লবণ ঝাল দেখে খিচুড়ি চুলা থেকে নামিয়ে নিতে পারেন । এরপর চুলা থেকে নামিয়ে গরম গরম অবস্থায় পরিবেশন করুন । 

তৈরি হয়ে গেল সহজ একটি রেসিপি খিচুড়ি রান্না ।   খিচুড়ি রান্না আমরা যদি এখানে সেখানে না শিখে ।  একটু চেষ্টা করে বা মনের ইচ্ছা করে ঘরে বসেই তৈরি করতে পারব সহজ একটি খাবার খিচুড়ি । তাই আমরা যেকোনো ধরনের খাবার তৈরি করতে চাইলে আমরা ঘরে বসেই তৈরি করতে পারি । 

যেকোনো খাবার ঘরে বসে তৈরি করলে সে খাবারটা হবে স্বাস্থ্যমান খাবার ।  বাইরে থেকে আমরা যেসব খাবার গুলো খেয়ে থাকে সেগুলোতে বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে ।  তাই আমরা পর্যাপ্ত পরিমাণে চেষ্টা করব কিভাবে ঘরে বসে যেকোনো আইটেম বা রান্না করে আমরা খেতে পারি । 

এরমধ্যে হচ্ছে খিচুড়ি একদম সহজ একটি রান্না । তাই আমরা চেষ্টা করব খুব সহজভাবে বা অল্প উপকরণ দিয়ে ঘরে বসে খিচুড়ি তৈরি করা । 

Reactions

Post a Comment

0 Comments