ইংরেজি শেখার সহজ কৌশল

ইংরেজি শেখার সহজ কৌশল
ইংরেজি শেখার সহজ কৌশল 

ইংরেজি শেখার সহজ কৌশল 

ইংরেজি শেখার সহজ কৌশল পৃথিবীর বিশাল একটা জনগোষ্ঠী ইংরেজি ভাষাকে তাদের মাতৃভাষা হিসেবে ব্যবহার করে। এছাড়া বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনও তাদের দাপ্তরিক ভাষা হিসেবে ইংরেজিকে বেছে নিয়েছে। তাই প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকার  লড়াইয়ে বিভিন্ন স্কুল কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে  ইংরেজি ভাষা  তাদের শিক্ষার মাধ্যম হিসেবে গ্রহণ করেছে। কম্পিউটার এবং অনলাইন ভিত্তিক  প্রায় সকল তথ্য ইংরেজিতে সংরক্ষিত। এছাড়া পৃথিবীর প্রায় সকল বিখ্যাত বই ইংরেজিতে অনুবাদ করা হয়। তাই আপনি যদি জ্ঞান অর্জন সহ আপনাকে যোগ্য ব্যক্তি হিসেবে পৃথিবীতে প্রতিষ্ঠা করতে চান ইংরেজি শিক্ষার বিকল্প নেই। কিন্তু যেহেতু আমাদের ভাষা বাংলা এবং ইংরেজী একটি বৈদেশিক ভাষা তাই  এই ভাষা রপ্ত করাটা আমাদের জন্য অনেকটা কঠিন। 

কিন্তু যেভাবে চর্চা করলে ইংরেজি ভাষাকে খুব সহজে নিজের আয়ত্তে আনা যায় সেই বিষয় সম্পর্কেই এখন কথা বলব এবং কয়েকটি সহজ টেকনিক উপস্থাপন করার চেষ্টা করব যাতে আপনারা উপকৃত হন ।

সংকোচ বোধ না করা

ইংরেজি শেখার সহজ কৌশল সম্পর্কে  বলতে গেলে প্রাথমিক অবস্থায় ইংরেজি বলতে গেলে প্রথমেই যে বাধাটা আসে সেটা হলো আমাদের সংকোচ বোধ। যেহেতু সমাজে আমরা নিজেদেরকে খুব স্মার্টলি উপস্থাপন করতে চাই তাই আমরা কেউ চাই না আমরা অন্যদের সামনে ভুল করি। সঙ্গত কারণেই আমরা সংকোচ বোধ করি ইংরেজি বলার ক্ষেত্রে। কিন্তু যদি আপনি সংকোচ বোধ করার কারণে থেমে থাকেন তবে ইংরেজি শিখতে দেরি হবে। তাই প্রথমে ছোট ছোট বাক্যে শুরু করুন। আপনার প্রয়োজনীয় কথা গুলো ইংরেজিতে বলার চেষ্টা করুন। প্রথমে খুব কাছের মানুষের সাথে ইংরেজি ভাষা ব্যবহার করুন যারা আপনাকে নিয়ে তামাশায় লিপ্ত হবে না। এরপর বন্ধু-বান্ধব এবং অন্যদের সাথে ইংরেজি ভাষাব্যবহার করুন। এভাবে ব্যবহার করতে থাকলে একসময় দেখবেন আপনি সাবলীলভাবে ইংরেজিতে কথা বলতে পারছেন।

 ইংরেজি ভিডিও দেখুন

যদি আপনি ইংরেজি খুব সহজে শিখতে চান তাহলে আপনি বিভিন্ন ধরনের ইংলিশ ভিডিও দেখতে পারেন। ইংরেজি শেখার সহজ কৌশল হিসেবে আপনি মজার কোনো গেম শো দেখতে পারেন। যার মাধ্যমে আপনি মনোরঞ্জক হওয়ার সাথে সাথে ইংরেজি শিখতে পারবেন। আপনি ইউটিউবে প্রচুর পরিমাণে ইংরেজি ভিডিও দেখতে পাবেন। সেখান থেকে প্রত্যেকদিন একটি করে নতুন নতুন ভিডিও দেখুন এবং তার মানে খোঁজার চেষ্টা করুন।

আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলা

ইংরেজি শেখার সহজ কৌশল এর মধ্যে অন্যতম একটি উপায় আপনার সংকোচ বোধ যদি কিছুতেই না  কমে তাহলে আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলুন ।ধীরে ধীরে ছোট ছোট বাক্য থেকে বড় বড় বাক্য বলার চেষ্টা করুন। এবং নিজের ভুলগুলো নিজে ধরার চেষ্টা করুন। একসময় দেখবেন আয়নার সামনে না আপনি সবার সামনে খুব সুন্দর ভাবে ইংরেজি বলতে পারবেন।

প্রচুর ইংরেজি শোনা

খুব তাড়াতাড়ি ইংরেজি আয়ত্তে আনতে গেলে আপনাকে প্রচুর ইংরেজি শুনতে হবে। সেক্ষেত্রে আপনি বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়ার সাহায্য নিতে পারেন। শুধু বই পড়ে ইংরেজি শেখে সার্বিক জীবনে ইংরেজিকে নিয়ে আসা যায় না। ইংরেজিতে এমন কিছু এক্সপ্রেশন ব্যবহার করা হয় যেগুলো ইংরেজি বলার ক্ষেত্রে আপনাকে আরো বেশি স্মার্ট করে তুলবে।

নতুন শব্দ টুকে রাখা 

ইংরেজি শেখার কৌশল হিসেবে নতুন শব্দ গুলো কে  নোট করে রাখা যেতে পারে |বিভিন্ন পত্র-পত্রিকা এবং  বিভিন্ন বই পড়তে গেলে নতুন নতুন শব্দাবলী আপনার সামনে আসবে, তখন যদি সে গুলোকে একটা নোট করে রাখতে পারেন তাহলে প্রয়োজনের মুহূর্তে আপনাকে সহায়তা করতে পারে|  এছাড়াও যখন সময় পাবেন শব্দগুলোর উপর চোখ বুলিয়ে নিতে পারেন |ফলে ধীরে ধীরে শব্দগুলো আপনার মাথায় পাকাপোক্ত হয়ে যাবে| এভাবে আপনার ভোকাবুলারি  অথবা শব্দভান্ডার অনেকটাই সমৃদ্ধ হবে| তবে শব্দ টুকে রাখার পাশাপাশি শব্দটি কোন parts of speech এবং শব্দটির আর কি কি সম্ভাব্য মনে হতে পারে তা লিখে রাখা ভালো |

চিন্তাটা ইংরেজিতে  করা

আমরা যখন একটা কথা বলি সেটা  সাধারনত বাংলায় ভাবি। তাই বাংলা আয়ত্ত করা আমাদের জন্য সহজ হয়ে গেছে। একটা দুই বছরের বাচ্চা বাংলায় কথা বলতে পারে। কিন্তু যেহেতু আমরা ইংরেজিতে ভাবি না তাই ইংরেজিতে কথা বলতে পারি না। আমরা যখন কোন বিষয় সম্পর্কে চিন্তা করবো অবশ্যই ইংরেজিতে চিন্তা করব। যেদিন দেখবেন আপনি  স্বপ্ন দেখার সময় ইংরেজিতে তথ্য বিনিময় করছেন সেদিন ভাববেন ইংরেজি আপনার আয়ত্তে চলে আসছে।

ইংরেজিতে গল্প বলা

তোমার সবচেয়ে প্রিয় গল্পটি কাউকে ইংরেজিতে শোনাও। এটা নিজেকে পরীক্ষা করার খুব ভাল একটা উপায়। যে গল্পটা আমরা খুব ভাল জানি, তা বলতে গেলে আমাদের খুব একটা ভাবতে হয় না। অনর্গল বলে যেতে পারি। সেই গল্পটাই ইংরেজিতে আমরা ঠিক কতটা ভাল বলতে পারছি, সেটা বুঝলেই নিজের অবস্থা সম্পর্কে খুব ভাল একটা ধারণা হয়ে যায়।

গ্রামার নিয়ে বেশি চিন্তা না করা

ইংরেজিতে কথা বলা নিয়ে সবচেয়ে বেশি সমস্যা হয় গ্রামার নিয়ে। দেখা যায়, গ্রামার নিয়ে এমনিতে কোন সমস্যা নেই। নির্ভুল গ্রামারে লিখে যেতে পারছি। কিন্তু বলতে গেলেই গ্রামারে টুকটাক ভুল হয়েই যাচ্ছে। এবং তখনই আমরা থেমে যাচ্ছি। এ কারণেই, প্র্যাকটিসের সময় গ্রামার নিয়ে বেশি মাথা ঘামানো যাবে না। ভুল হচ্ছে? হোক! কথা বলা থামানো যাবে না। গ্রামারের ভুলগুলো যতদিন যাবে কমে আসবে। কিন্তু, গ্রামারের কথা ভেবে যদি বলা থামিয়ে দেই, তবে ফ্লুয়েন্সি কখনোই আসবে না।

এখন আলোচনা করব ইংরেজি শিখতে গেলে কি কি বিষয় আপনার প্রয়োজন হবে।

ইংরেজি শেখার সহজ কৌশল আয়ত্ব করতে চাইলে গ্রামার নিয়ে খুব বেশি একটা চিন্তা করবেন না। যেটুকু পারেন খুব ধীরে ধীরে শিখেন এবং খুব মনোযোগ দিয়ে  শিখেন। সবার প্রথম আপনার Tense সম্পর্কে ধারণা থাকতে হবে।তারপর যখন আপনি নির্ভুলভাবে টেন্স এর ব্যবহার করতে পারবেন তখন অন্যান্য গ্রামাটিক্যাল গুলো জানার চেষ্টা করুন। যাতে আপনি শুদ্ধভাবে ইংরেজিকে ব্যবহার করতে পারেন। মনোযোগ দিয়ে অধ্যায়ন করা ইংরেজি গ্রামার খুব একটা কঠিন বিষয় না। কিন্তু যদি  আপনার মন  যদি ইংরেজি গ্রামার কে কঠিন ভেবে থাকে তাহলে আপনার মস্তিষ্ক খুব সহজে ক্লান্ত হয়ে পড়বে। তাই অল্প অল্প করে প্রতিদিন আয়ত্তে আনার চেষ্টা করুন।

শুধু শব্দের অর্থ  নয়  Phrase শিখুন

আমাদের স্কুল কলেজের পড়াতে ম্যাক্সিমাম ক্ষেত্রে আমাদের শব্দের অর্থ কি জানতে হয়। Phrase এর প্রতি আমরা খুব একটা গুরুত্ব দেইনা।কিন্তু ইংরেজি ব্যবহারের  সৌন্দর্য বাড়িয়ে দেয় Phrase ।

ইংরেজি খবরের কাগজ পড়ুন

ইংরেজি শেখার সহজ কৌশল এ আরো এতটি উপায় হেচ্ছে,  আমরা প্রতিদিন যে কাজগুলো করে থাকি তার মধ্যে অন্যতম হচ্ছে খবরের কাগজ পড়া। আপনি যেহেতু খবরের কাগজ   অবশ্যই পড়বেন তাই  সেটা ইংরেজিতে  পড়ার চেষ্টা  করুন। প্রথম প্রথম কিছু কষ্ট হবে যেহেতু নিউজের অনেক শব্দ সম্পর্কে আমরা খুব কম ধারনা  রাখি। কিন্তু যদি আপনি পড়ার অভ্যাস গড়ে তোলেন কিছুদিনের মধ্যেই আপনার কি ওয়ার্ডগুলো আয়ত্তে চলে আসবে এবং আপনি খুব সহজেই সংবাদগুলো বুঝতে পারবেন এবং  পড়ে মজা পাবেন।

ইংরেজিতে বই পড়ুন

ইংরেজিতে মজার মজার বই পড়ুন। মজার বই পড়লে হবে কি আপনি খুব সহজে ইংরেজি শেখার  কষ্টটা   ভুলে থাকবেন। আর অবচেতন মনে ইংরেজিটা আপনার আয়ত্তে চলে আসবে। 

উপরের বিষয়গুলো সারমর্ম যদি আমি বলি তাহলে এরকম হবে।

  • প্রতিদিন সর্বনিম্ন 4 অথবা 5 পাতা ইংরেজি বই পড়ুন
  • প্রতিদিনের খবরের কাগজ ইংরেজিতে পড়ুন
  • যে নতুন ওয়ার্ড গুলো পাবেন সেগুলো নোট করার চেষ্টা  করুন
  • Tense সম্পর্কে ভালো জ্ঞান রাখুন
  • কোন শিক্ষক বা ব্যক্তি কিভাবে ইংরেজি  বলছে সেটা লক্ষ্য করুন নিজের সাথে নিজে ইংরেজিতে কথা বলুন 

সবশেষে বলব ধৈর্য  রাখুন 

কোন কিছু শিখতে  গেলে ধৈর্যের বিকল্প কিছু হতে পারে না ।এছাড়া ইংরেজি সম্পর্কে বিভিন্ন এপস আপনার মোবাইলে রাখতে পারেন যেটা ইংরেজী শিক্ষার ক্ষেত্রে আপনার একজন বিশ্বস্ত বন্ধু এবং টিচার হিসেবে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে । 

Reactions

Post a Comment

0 Comments