কিভাবে ঘরে বসে অরেঞ্জ কেক বানানোর রেসিপি

কেক বানানোর রেসিপি

কিক ছোট-বড় সবারই বেশ পছন্দের একটি খাবার।  আজকে আমরা কিভাবে কেক বানানোর রেসিপি করবে সে ব্যাপারে আলোচনা করব। প্রচলিত অনেক ধরনের কেক রয়েছে তার মধ্য থেকে আজকে আমরা অন্য ধরনের একটি কেক বানানোর রেসিপি শিখব।  আর সে কি একটি হচ্ছে অরেঞ্জ কেক। স্বাস্থ্যকর উপায়ে ঘরে কিভাবে কেক তৈরি করে বাচ্চাদেরকে খাওয়াবেন সে ব্যাপারে আলোচনা করব। 

কারণ বাইরে যেকে গুলো পাওয়া যায় সেগুলো তেমন স্বাস্থ্যসম্মত নয়।  যদি আপনি স্বাস্থ্যসম্মত উপায়ে ঘরে কেক তৈরি করে খেতে চান তাহলে আজকের ফিড বানানোর রেসিপি কৌশলটি শিখে নিন। 

খুব সহজ উপায়ে ঘরে বসে তৈরি করেননি মজাদার একটি খাবার অরেঞ্জ কেক । অরেঞ্জ কেক  রেসিপি  সুস্বাদু একটি খাবার  কেক মানেই হচ্ছে মজাদার একটি ডেজার্ট আইটেম ।   আমাদের যখন কেক খেতে ইচ্ছে করবে আমরা অল্প সময়ের মধ্যে ঘরে বসে কেক তৈরি করে খেতে পারব । 

 যদি একটু চেষ্টা করি তাহলে আমরা ঘর বসে অরেঞ্জ কেক তৈরি করতে পারি । তাহলে আর যেকোনো  রেস্টুরেন্ট  গিয়ে কেক কিনে  আনতে  হবে না ।  যদি আমরা ঘরে তৈরি করি মজাদার অরেঞ্জ কেক বানানোর রেসিপি । 

তাহলে চলুন দেখি  নেই  কিভাবে তৈরি করা যায় অরেঞ্জ  কেক বানানোর রেসিপি  ।

প্রয়োজনীয় উপকরণ

প্রথম ধাপ

  • বাটার ---------  1 25 গ্রাম ।
  • চিনি-------------  125  গ্রাম।
  • ডিম --------------  3 পিস ।
  • ভেনিলা এসেন্স --------  পরিমাণমতো। 
  • দ্বিতীয় ধাপ
  • ময়দা----------  110 গ্রাম ।
  • মিল্ক পাউডার -----  15 গ্রাম ।
  • কনফ্লাওয়ার -------  15 গ্রাম।
  • বেকিং পাউডার -----  1  চা চামচ ।
  • কমলা / মাল্টা -------  1 পিস ।
  • চিনির ক্যারামেল এর জন্য --------  50 গ্রাম।
  • বাটার ------- 20 গ্রাম ।

কেক বানানোর রেসিপি এর প্রস্তুত প্রণালী

প্রথম ধাপে

125 গ্রাম বাটার, 1 25 গ্রাম চিনি, , একসঙ্গে ভালো মিশিয়ে নেবো । খুব ভালো করে মেশাতে হবে যেন চিনির কোন দানা না থাকে ।  আস্তে আস্তে  মেশানোর পর মিশ্রণ একদম সাদা হয়ে  যাবে । এরপর তিন ধাপের ডিম দিয়ে ভালো করে মিশ্রণ তৈরি করে নেব ।  তৈরি হয়ে যাওয়ার আগে ভেনিলা এসেন্স দিয়ে হালকা মিশিয়ে নেব। 

দ্বিতীয় ধাপে

এরপর শুকনো উপকরণ গুলো যেমন ময়দা 110 গ্রাম ,  কনফ্লাওয়ার 15 গ্রাম ,  মিল্ক পাউডার 15 গ্রাম  , বেকিং পাউডার 1 চা চামচ অল্প পরিমাণে কমলার রস । সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নেব । 

তৃতীয় ধাপে

চুলায় একটি পাত্রে বসিয়ে ক্যারামেল তৈরি করার জন্য  50 গ্রাম চিনি পাত্রে দিয়ে গলিয়ে ক্যারামেল তৈরি করে নেব ।  একদম ব্রাউন কালার করে ।  এরপর চুল থেকে  নামিয়ে গরম অবস্থায় কেকের বাটিতে ঢেলে দেব। চৌকোনা একটি বাটি নিয়ে ক্যারামেল পুরোটা মাখিয়ে নেব ।  এরপর বাটির সাইডে রেখে দেওয়া 20 গ্রাম বাটার /তেল  ভালো করে মিশিয়ে নেব । 

চতুর্থ ধাপে

চৌকোনা একটি মোল্ডে ক্যারামেল ঢেলে ঠান্ডা করে নেব । ক্যারামেল ঠান্ডা হয়ে যাওয়ার পর গোল করে কাটা কমলা মোল্ডে চার কোণায় চারটি বসিয়ে দেবো ।  এরপর কেক এর মিশ্রন মোল্ডে  ঢেলে দেবো । তারপর ভালো করে ঝাঁকিয়ে নেব ।  ঝাকি দেওয়ার   কারণ  হলো   কেকের ভিতরে বাতাস  গুলো বাইরে চলে আসবে । 

ব্রেকিং করার জন্য একটি ট্রেতে পরিমাণমতো পানি দিয়ে গরম করে নেব  । এরপর কেকের বাটি  গরম  পানিতে দিয়ে ব্রেকিং করে নেব । 

বেকিং করার সময় 160 ডিগ্রি তাপমাত্রায়  30 থেকে 40  মিনিট  ব্রেকিং করে নেব ।

তবে আপনি যদি চুলায় করতে চান তাহলে সময় একটু বেশি লাগবে 40 থেকে 50 মিনিট । 

অরেঞ্জ কেক রেসিপি চুলায় তৈরি করার সহজ পদ্ধতি হচ্ছে বড় সাইজের একটি পাত্রে নিয়ে পাত্রের ভিতরে লবণ ,  বালি  দিয়ে  কেক তৈরি করে নিতে পারে ।

তাহলে আমরা শিখলাম কিভাবে অরেঞ্জ কেক বানানোর রেসিপি করা যায়। আশা করছি আপনারা বাড়িতে এটি চেষ্টা করবেন। 

Reactions

Post a Comment

0 Comments