ফ্রাইড রাইস রেসিপি

ফ্রাইড রাইস রেসিপি
ফ্রাইড রাইস রেসিপি
ফ্রাইড রাইস রেসিপি  খুব সহজ উপায় তৈরি করে নিন । 

ফ্রাইড রাইস রেসিপি   দক্ষিণ এশিয়া , দক্ষিণ-পূর্ব ,  পূর্ব ,   বিভিন্ন অঞ্চলের জনপ্রিয় একটি খাবার  হচ্ছে ফ্রাইড রাইস । অনেকেই হয়তো বলতে পারে ফ্রাইড রাইস এটা আবার কি ।  তবে ঘাবড়ানোর কোনো কারণ নেই  ।  ফ্রাইড রাইস  আসলে চাল বা শুধু  ভাত ভাজা এরকম  কিছুই না ।  অন্যরকম একটি  মজাদার স্বাস্থ্যসম্মত খাবার ।  এই খাবারটি চাইনিজ খাবার হিসেবে বেশ জনপ্রিয় বা পরিচিত ।  ফ্রাইড রাইস বিভিন্ন ভাবে রান্না করা যায় । 

তবে দেখে নিন অল্প সময়ের মধ্যে খুব সহজে কিভাবে ফ্রাইড রাইস রেসিপি তৈরি করা যায় । 

 ফ্রাইড রাইস রেসিপি প্রয়োজনীয় উপকরণ

ফ্রাইড রাইস বানানোর জন্য এখানে যা যা লাগবে ।

  • বাসমতি চাল /  পোলাও চাল ------------  1 কেজি ।
  •  ডিম ----------------- 3 পিস ।
  •  পেঁয়াজ কুচি ------------  পরিমাণমতো ।
  •  কাঁচামরিচ -------------  কয়েকটি ।
  •  আদা /  রসুন কুচি -----------  পরিমাণমতো ।
  •  ভাজা জিরা -----------  পরিমাণমতো।
  •  আস্ত জিরা ----------  পরিমান মত ।
  •   লবণ --------------------  স্বাদমতো ।
  •  তেল ----------- ----  পরিমান মত। 

 কালারফুল সবজি যেমন ;  মটরশুটি ,  গাজর   ,বরবটি , ফুলকপি ,  ক্যাপসিকাম  লাল  অথবা সবুজ , যেসব সবজি পানি জাতীয়  সেসব সবজি  ব্যবহার করা যাবে না ।

এবার আমরা জেনে নিবো কিভাবে ফ্রাইড রাইস  রেসিপি  তৈরি করা যায় ।

 ফ্রাইড রাইস রেসিপিপ্রস্তুত প্রণালীঃ 

প্রথমের চাল গুলো ভালো করে ধুয়ে  নিয়ে , একটি ছাঁকনিতে ছেঁকে রাখুন । এরপর চুলায় একটি পাতিল বসিয়ে পরিমাণমতো পানি ,  তেল,  লবণ ,  গরম করে নিতে হবে । পানি গরম হয়ে যাওয়ার পর চাল থেকে নেওয়া সেগুলো পানিতে ঢেলে  দিতে হবে ।  

এরপর চালগুলো ভাল করে সিদ্ধ করে  নিতে হবে । এখানে একটা জিনিস খেয়াল রাখতে হবে সেটা হচ্ছে চালগুলো বেশি শক্ত ও বেশি নরম করা যাবে না । একদম ঠিকঠাক ভাবে পরিমাণমতো পানি দিয়ে চাল সিদ্ধ করে নিতে হবে 

এরপর পছন্দমত সবজি নিয়ে ভালো করে ধুয়ে  নিতে হবে।  দুই নেওয়ার পর কিউব ও লম্বা করে কেটে নিতে পারেন ।  সবগুলো সবজি এক সাইজ করে কেটে নিতে হবে ।

এরপর চুলায় একটি পাত্রে বসিয়ে ,  পরিমান মত তেল দিয়ে কয়েকটি কাঁচা মরিচ  ফালি করে কেটে নিতে হবে । এরপর গরম তেলে কাঁচামরিচ ,  স্বাদমতো লবণ  দিয়ে হালকা ভেজে নিন ।  এরপর কেটে রাখা সবজিগুলো ভালোভাবে করে ভেজে নিতে হবে । 

এখানে আরেকটি জিনিস সেটা হচ্ছে সবজি গুলো আলাদা আলাদা করে ভেজে নিতে হবে । 

সবজি   গুলো ভাজার সময় খেয়াল রাখতে হবে সবজির যেন কড়াভাবে ভাজা না হয় । সবজি গুলো যদি বেশি ভাজা হয়  । তবে   ফ্রাইড রাইস  রেসিপি কালার হয়ে যাবে ।  তাই সবজিগুলো বেশি ভাবা যাবে না । সবজি গুলো নামিয়ে আলাদা একটি পাত্রে রেখে দিন । এবার ওই পাত্রে অল্প একটু তেল দিয়ে একটু লবণ দিয়ে ডিমগুলো ঝুড়ি ঝুড়ি করে ভেজে নিন । 

এরপর  চুলায়  আবার আরেকটি পাত্র  বসিয়ে ,  পরিমাণমতো তেল দিয়ে তেল গরম করে নিয়ে কেটেরা কাপ পেঁয়াজ কুচি ,  আদা রসুন কুচি ,  কয়েকটা কাঁচা মরিচ কুচি ভাল করে ভেজে নিন ।

সবগুলো উপকরণ ভালো করে ব্রাউন কালার করে ভেজে নিন ।  এর সিদ্ধ করা চাল ,  ভেজে রাখা সবজি ও ডিম ভাজি দিয়ে আবার ভাল করে নাড়তে থাকুন । সবগুলো উপকরণ না হওয়া পর্যন্ত বা মিক্স হওয়া পর্যন্ত রান্না করে নিন ।

 ঢাকনা দিয়ে ঢেকে রান্না করে নিন চার থেকে পাঁচ মিনিটের জন্য ।  এরপর ঢাকনা খুলে আর একটু নাড়াচাড়া করে নামিয়ে  রাখুন । খুব সহজে তৈরি হয়ে গেল ফ্রাইড রাইস রেসিপি । 

 এবার আপনার মন মত বা পছন্দ অনুযায়ী গরম গরম অবস্থায় পরিবেশন করে নিন  ।ফ্রাইড রাইস রেসিপি । 

তৈরি হয়ে গেল আমাদের সহজ একটি রেসিপি ফ্রাইড রাইস ।  আপনারা চাইলে খুব অল্প উপকরণ দিয়ে বা অল্প সময়ের মধ্যে তৈরি করতে পারেন ফ্রাইড রাইস রেসিপি । 

আশা করছি আপনারা ফ্রাইড রাইস রেসিপি ঘরে বসেই তৈরি করে শিখে নিতে পারবেন । সহজ একটি রেসিপি ফ্রাইড রাইস রেসিপি । 

Reactions

Post a Comment

0 Comments