পুডিং রেসিপি | ক্যারামেল পুডিং তৈরি করার সহজ পদ্ধতি

পুডিং রেসিপি	| ক্যারামেল পুডিং তৈরি করার সহজ পদ্ধতি

পুডিং রেসিপি সম্পর্কে  জানতে চাইলে এই পোস্টটি পড়ুন। ছোট-বড় অনেকেই আমরা পুডিং পছন্দ করে ।  কিন্তু সময়ের  কারণে পুডিং তৈরি করতে   চান না  অনেকেই ।   বিভিন্ন উপকরণ দিয়ে ভিন্ন ভিন্ন স্বাদের পুডিং বানানো যায় । তাই আপনি অন্ততপক্ষে একবার হলেও তৈরি করে খেতে পারেন পুডিং । 

শুরুতেই  বলবো পুডিং সুস্বাদু একটি খাবার ।  পুডিং শরীরের জন্য অনেক উপকারী একটি খাবার ।  কারণ  পুডিং এ রয়েছে অনেক পরিমাণের ডিম , বাটার, দুধ । এসব শরীরের জন্য খুব ভালো । 

আরো পড়ুনঃ 

  1. পিজ্জা রেসিপি
  2. খিচুড়ি রান্নার রেসিপি
  3. কেক বানানোর রেসিপি

আপনি যদি ঘরে বসেই তৈরি করতে পারেন।  তাহলে কেমন হয়। চলুন জেনে নেই পুডিং রেসিপি সংক্রান্ত খুটিনাটি। 

তাহলে চলুন দেখে নেই  কিভাবে পুডিং রেসিপি তৈরি করতে হয় । 

উপকরণ

  • ডিম ----- ৪ পিস ।
  • চিনি  ------- ১৫০  গ্রাম । 
  • মিল্ক পাউডার --------  ১৫০ গ্রাম । 
  • পানি   --------  ৭০০ গ্রাম ।
  • ভেনিলা এসেন্স ---------- ১  চা চামচ ।
  • ক্যারামেল এর জন্য চিনি -------  ১০০ গ্রাম । 

প্রস্তুত প্রণালীঃ

প্রথম ধাপ 

চুলায় একটি  পাত্র বসিয়ে  ক্যারামেল এর জন্য চিনি 100 গ্রাম পাত্রে ঢেলে গলিয়ে ক্যারামেল তৈরি করে নিতে হবে । খুব দ্রুত নাড়তে হবে ।  ব্রাউন কালার হয়ে   গেলে নামিয়ে নিন । 

আপনি যেই বাটিতে পুডিং বসাবেন সেই বাটিতে অতি তাড়াতাড়ি  গরম অবস্থায়  ক্যারামেল ওই বাটিতে ঢেলে দিতে হবে ।

বাটির চতুর সাইডে ভালো করে ক্যারামেল লাগিয়ে নিন । এরপর এক সাইডে রেখে দিয়ে দ্বিতীয় উপকরণের কাজ শুরু করুন । ক্যারামেল একদম ঠান্ডা করে নিতে হবে । 

দ্বিতীয় ধাপঃ

প্রথমে সকল উপকরণ সঠিক মাত্রা মেপে নেব ।  তারপর  মিল্ক পাউডার ১৫০  গ্রাম,  পানি ৭০০  গ্রাম ,  চিনি ১৫০  গ্রাম। সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন যেন  চিনির কোন দানা  দানা না থাকে ।  চিনির দানা থাকলে  পুডিং নষ্ট হয়ে যাবে । তরল দুধ হলে আপনি প্রথমে দুধ জ্বাল করে ঠান্ডা করে  নিন 

খুব তাড়াতাড়ি করার জন্য আপনি চাইলে তিনি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে পারেন  । এসব উপকরণ মেশানো হয়ে গেলে তিন ধাপে ডিম দিয়ে দিন । আবার ভাল করে মিশিয়ে নিন । পুডিং তৈরি করার জন্য আমরা যেই  বাটিতে ক্যারামেল এর মিশ্রণ ঢেলে রেখে ঠান্ডা করে নিয়েছি ।  সেই  বাটিতে দ্বিতীয় ধাপের উপকরণ গুলো ক্যারামেল এর ওপর ঢেলে দেবো । 

তৃতীয় ধাপঃ

আপনি যদি চুলায় করেন তাহলে আপনাকে প্রথমে বড় একটি পাত্র নিতে হবে ।   পাত্রের ভেতরে  পরিমাণমতো পানি  দিয়ে ভালো করে ফুটিয়ে নিন ।  একটি কাচের ঢাকনা নিয়ে  ঢাকনার ছিদ্র বন্ধ করে , ঢাকনা সহ পানি ফুটিয়ে নিন । 

 এরপর পুডিং এর মিশ্রন  পাত্রের দিয়ে দিন ।  খেয়াল রাখতে হবে পাত্রের কোন ধরনের এদিক ওদিক বাতাস না ঢোকে ।  এভাবে রান্না করে নিন 1 ঘন্টা ।  40 মিনিট পর একটি টুথপিক  দিয়ে চেক করে নিন । টুথপিক যদি ক্লিয়ার আসে ,  তবে বুঝতে হবে পুডিং তৈরি হয়ে গেছে । 

 চতুর্থ ধাপঃ

 আপনি যদি  ওভেন করতে চান,  তাহলে আপনাকে আগে থেকে ওভেন হিট দিতে হবে ,  180 ডিগ্রী তাপমাত্রায় 50 থেকে 60 মিনিট বেকিং করে নিন । এরপর ঠাণ্ডা করে   ফ্রিজ অফ করুন , পাঁচ থেকে ছয় ঘন্টার জন্য ।  এরপর ফ্রিজ থেকে বের করে পরিবেশন করুন । 

Reactions

Post a Comment

0 Comments